clothes

জামায় তেলের দাগ? পরিষ্কার করা যাবে সহজ পদ্ধতিতেই

দাগ তোলা মোটেই খুব কঠিন কাজ নয়। শুধু তাই নয়, পোশাকের রং একেবারে আগের অবস্থায় ফিরিয়ে আনাও সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ১২:২৯
Share:

তেলের দাগ উঠে যাবে সহজেই। ছবি: সংগৃহীত

রান্না করতে গিয়ে বা রেস্তঁরায় খেতে গিয়ে জামাকাপড়ে তেলের দাগ লেগে যেতেই পারে। সেই দাগ তোলা মোটেই খুব কঠিন কাজ নয়। শুধু তাই নয়, পোশাকের রং একেবারে আগের অবস্থায় ফিরিয়ে আনাও সম্ভব। আনন্দবাজার ডিজিটাল জানাচ্ছে তার সহজ রাস্তা।

Advertisement

দরকার কী কী:

  • বাসন ধোওয়ার তরল সাবান বা ‘লিকুইড সোপ’
  • হাউড্রোজেন পারঅক্সাইড
  • বেকিং সোডা
  • টুথব্রাশ
Advertisement

তেলের দাগ কী ভাবে তুলবেন?

প্রথম ধাপ: দাগ লাগা জায়গায় প্রথমে অল্প পরিমাণে বাসন ধোওয়ার ‘লিকুইড সোপ’ বা তরল সাবান লাগিয়ে দিতে হবে। আঙুলে করে দাগের উপরে সেই সাবান মাখিয়ে দিতে হবে। ছোট বাটিতে জল নিয়ে, তার মধ্যে সাবান লাগানো অংশ ডুবিয়ে ধুয়ে নিতে হবে। তার পরে আরও একবার একই ভাবে দাগ লাগা অংশে লিকুইড সাবান মাখিয়ে ধুতে হবে। বেশির ভাগ ক্ষেত্রে এতেই দাগ চলে যায়।

দ্বিতীয় ধাপ: দাগ যদি সম্পূর্ণ চলে যায়, তা হলে এর পরে ওয়াশিং মেশিনে পুরো পোশাকটা কেচে শুকিয়ে নিতে হবে। দাগ যদি পুরোটা না ওঠে, তা হলে মেশিনে শোকানো যাবে না। সে ক্ষেত্রে তেলের দাগ পোশাকের রঙে ধরে নিতে পারে।

তৃতীয় ধাপ: যদি দাগ না ওঠে, তা হলে লিকুইড সোপ আবার মাখিয়ে দিতে হবে দাগ লাগা জায়গায়।

চতুর্থ ধাপ: এর উপরে কিছুটা হাইড্রোজেন পারঅক্সাইড ঢেলে দিতে হবে। এর পরে জায়গাটা বেকিং সোডা দিয়ে চাপা দিতে হবে।

পঞ্চম ধাপ: টুথব্রাশ দিয়ে দাগ লাগা জায়গাটা হালকা করে রগড়াতে হবে। তার পরে আগের পদ্ধতির মতোই ওই জায়গাটি আলাদা করে ধুয়ে পুরো পোশাকটি ওয়াশিং মেশিনে কেচে নিতে হবে।

এক বারে পুরো দাগ না উঠলে, কয়েক বার এই পদ্ধতিতে কাপড় ধুলেই তেলের দাগ উঠে যেতে বাধ্য। তবে দাগ পুরো না উঠলে কাপড়টি মেশিনে শুকানো যাবে না। তা হলে দাগ পাকাপাকি ভাবে বসে যেতে পারে কাপড়ের রঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন