Silk Sarees

আপনার প্রিয় সিল্কের শাড়িগুলো ছিঁড়ে যাচ্ছে? কী করে যত্ন নেবেন জেনে নিন

শাড়িগুলো বছরের পর বছর যদি ভাল রাখতে চান, তা হলে কিছু নিয়ম মানা প্রয়োজন। নয়তো সখের শাড়ি বেশি দিন টিকবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১৭:৩২
Share:

সিল্কের শাড়ির যত্ন নেওয়ার নিয়ম আছে। ছবি: সংগৃহীত

সিল্কের শাড়ির আবেদন চিরন্তন। কিন্তু শাড়িগুলো বছরের পর বছর যদি ভাল রাখতে চান, তা হলে কিছু নিয়ম মানা প্রয়োজন। নয়তো যত দাম দিয়েই কিনে থাকুন না কেন, আপনার সখের শাড়ি বেশি দিন টিকবে না।

Advertisement

১। বেনারসি-কাঞ্জীভরম বা সূক্ষ্ম সুতোর কারুকাজ করা শাড়ি কিনলে প্রথমেই একটা নেটের লাইনিন লাগিয়ে নিন। তাতে সুতো ফেসে টান লেগে ক্ষতি হওয়ার ভয়টা থাকবে না।

২। আলমারিতে রাখার সময় প্রত্যেকটা সিল্কের শাড়ি আলাদা করে সুতি বা মলমলের কাপড়ে মুড়িয়ে রাখুন। যদি বাজার থেকে শাড়ি রাখার তৈরি ব্যাগ কেনেন, তাহলে প্লাস্টিকের না কিনে কাপড়ের কিনুন। সিল্ক কাপড়ে একটু হাওয়া খেলাতে হয়। নয়ত জমি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। আবার কাপড়ে না মুড়ে খোলা রেখে দিলে জরির রং কালো হয়ে যাবে।

Advertisement

৩। তিন মাস অন্তর শাড়ি খুলে রোদে দিন। তারপর ভাজ উল্টে রুাখুন। দীর্ঘদিন একই ভাবে শাড়ি রাখলে ভাজ বরাবর শাড়ি ছিঁড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়।

৪। শাড়ি পরার পর একবার ড্রাই ওয়াশ করিয়ে তবেই আলমারিতে তুলবেন। আলমারিতে ন্যাপথলিনের বল রাখতে পারেন। তার চেয়েও ভাল হয় যদি শুকনো নিমপাতা রাখতে পারেন। অনেক সময় জুতোর বাক্সে কিছু সিলিকা জেলের প্যাকেট দেওয়া হয়। সেগুলো ফেলে না দিয়ে আলমারিতে রাখুন। বদ্ধ জায়গার আর্দ্রতা কমাতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন