Beard Care Tips

গ্রীষ্মে দাড়ির যত্ন নেবেন কী ভাবে? জেনে নিন কয়েকটি সহজ উপায়

এত গরমে কী করে নেবেন দাড়ির যত্ন, এ কথা ভাবতে গিয়ে অনেকেই কেটে ফেলতে বাধ্য হন সাধের দাড়ি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ০৯:৪৭
Share:

গ্রীষ্মে দাড়ির যত্ন নেওয়া কঠিন নয়।

দাড়ি পুরুষ-ফ্যাশনে আবার জনপ্রিয়তায় ফিরেছে। কিন্তু যাঁরা দাড়ি রাখতে ভালবাসেন, গ্রীষ্মে তাঁরা পড়েন সমস্যায়। এত গরমে কী করে নেবেন দাড়ির যত্ন, এ কথা ভাবতে গিয়ে অনেকেই কেটে ফেলতে বাধ্য হন সাধের দাড়ি।

Advertisement

গ্রীষ্মে দাড়ির যত্নের কয়েকটি সহজ উপায় রইল দাড়ি-শৌখিনীদের জন্য।

  • দাড়ি নিয়মিত ছাঁটা দরকার গরমকালে। শীতকালে দাড়ি বড় হয়ে গেলে বিশেষ ক্ষতি নেই। কিন্তু গ্রীষ্মে দাড়ি প্রচুর বড় হলে, তা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।
  • নিয়মিত এসেনশিয়াল তেল দিয়ে দাড়ির মালিশ দরকার এই সময়ে। এতে দাড়ি বা তার গোড়ায় জন্মানো ব্যাকটিরিয়া বাড়তে পারে না। মালিশ না করা হলে দাড়ির নীচের ত্বকে সংক্রমণ হতে পারে।
  • গ্রীষ্মে দাড়িতে ময়শ্চারাইজার লাগানো বন্ধ করা উচিত নয়। অনেক ভাবেন ময়শ্চারাইজার বা ক্রিম শুধু শীতে ব্যবহারের জন্য। কিন্তু গ্রীষ্মেও এগুলি ব্যবহার করা উচিত। না হলে দাড়ি শুকিয়ে যেতে পারে।
  • যে সব পুরুষ বড় দাড়ি রাখতে চান, তাঁদের উচিত গ্রীষ্মে একটু বেশি জল খাওয়া। দিনে অন্তত ৪ লিটার। না হলে দাড়ির গোড়া শুকিয়ে গিয়ে অস্বস্তির কারণ হতে পারে।
  • রোদে বেরতে হলে গালে সানস্ক্রিন মাখা দরকার। ভাবছেন, দাড়ি রাখলে, সানস্ক্রিন কী করে মাখবেন? দাড়ির ভিতর দিয়ে তার তলার ত্বকে লাগাতে হবে এই ক্রিম। এতে দাড়ির নীচের ত্বক নরম থাকবে, একই সঙ্গে দাড়িও চকচক করবে।
Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন