Wrist Watch Cleaning

ঘড়ির প্রতি প্রচণ্ড প্রেম? শখের ঘড়ির যত্ন নেবেন কী ভাবে?

ঘড়ির কাচে দাগছোপ পড়ে যায়। তবে কয়েকটি উপায় জানা থাকলে ঘড়ি পরিষ্কার করা নিয়ে সমস‍্যা হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২০:১২
Share:

ছবি: সংগৃহীত।

ঘড়ি অনেকেরই অত‍্যন্ত শখের জিনিস। যেখানেই যান একটি করে ঘড়ি কিনে নিজের সংগ্রহে রাখেন। অনেকেই ঘড়ি কেনার ক্ষেত্রেই সবচেয়ে বেশি বিনিয়োগ করে। কিন্তু শখ করে গুচ্ছ গুচ্ছ ঘড়ি কিনলেই হবে না। সেগুলির যত্নও নিতে হবে। দীর্ঘদিন ধরে ব‍্যবহার করার ফলে ঘড়ি অনেক সময় নোংরা হয়ে যায়। ঘড়ির কাচে দাগছোপ পড়ে যায়। তবে কয়েকটি উপায় জানা থাকলে ঘড়ি পরিষ্কার করা নিয়ে সমস‍্যা হবে না।

Advertisement

১) মসৃণ কাপড়ের টুকরোতে সামান্য মাজন মাখিয়ে ঘড়ির কাচের উপর আলতো করে ঘষুন। এটা প্রতি দিন নিয়ম করে করলে ধীরে ধীরে দাগছোপ মিলিয়ে যাবে।

২)ঘড়ির উপর হালকা দাগ ওঠাতে জুয়েলারি বাক্সের পাতলা কাপড় খুবই কাজে দেয়। স্ক্র্যাচের উপর ধীরে ধীরে পাতলা কাপড় ঘষুন। দেখবেন নোংরা আর স্ক্র‍্যাচ দুই-ই চলে গিয়েছে।

Advertisement

৩)ঘড়ির ব্যান্ড পরিষ্কার করাটা মুখের কথা নয়। প্রথমে ঘড়ির থেকে ব্যান্ডটা খুলে নিন। এর পর ডিটারজেন্ট মেশানো জলে তা খানিক ক্ষণ ডুবিয়ে রাখুন। দেখবেন ব্যান্ডের ময়লা দাগছোপ উঠে গিয়েছে। কড়া দাগ ওঠাতে ব্রাশ দিয়ে ব্যান্ডটি ঘষুন। এর পর জল দিয়ে ব্যান্ডটি ধুয়ে নিন। পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন