Lifestyle News

আদর করলে বাচ্চাদের বুদ্ধির বিকাশ হয় দ্রুত, বলছে গবেষণা

গবেষণায় দেখা যায়, যে শিশুরা প্রেগন্যান্সির ফুল-টার্মে জন্মেছে তারা প্রি-ম্যাচিরড শিশুদের তুলনায় আদরে বেশি সাড়া দেয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৭ ১৭:২৯
Share:

যত বেশি আমরা বাচ্চাদের আলিঙ্গন করি বা জড়িয়ে ধরি, তত বেশি ওদের বুদ্ধির বিকাশ হয়।

আপনি কি মনে করেন বাচ্চাকে বেশি আদর করলে বিগ়ড়ে যায়? যত বেশি বাচ্চাকে আদর দেবেন বাচ্চা ততই আদরে বাঁদর হয়ে উঠবে? আর যত দূরে দূরে রাখবেন তত স্বাবলম্বী হতে শিখবে বাচ্চা? ওহায়োর ন্যাশনাল চিলড্রেন’স হাসপাতালের গবেষকরা কিন্তু অন্য ভাবে ভাবতে বলছেন। তাঁরা জানাচ্ছেন, নতুন এক গবেষণায় দেখা গিয়েছে স্বাবলম্বী, স্মার্ট হয়ে ওঠার জন্য বাচ্চাদের বড় হওয়ার সময় আদর খুবই জরুরি। যত বেশি আমরা বাচ্চাদের আলিঙ্গন করি বা জড়িয়ে ধরি, তত বেশি ওদের বুদ্ধির বিকাশ হয়।

Advertisement

গবেষণার জন্য তারা ১২৫ জন সদ্যজাতকে বেছে নিয়েছিলেন। দেখা হয়েছিল আদরে তারা কী ভাবে সাড়া দেয়। গবেষণায় দেখা যায়, যে শিশুরা প্রেগন্যান্সির ফুল-টার্মে জন্মেছে তারা প্রি-ম্যাচিরড শিশুদের তুলনায় আদরে বেশি সাড়া দেয়। এই গবেষণাতেই দেখা যায়, যারা বাবা-মা বা হাসপাতাল নার্সদের কাছে বেশি আদর পাচ্ছে তাদের মস্তিষ্ক যে কোনও বিষয়ে তত তাড়াতাড়ি প্রতিক্রিয়া জানাচ্ছে।

গবেষক ডা নাতালি মায়েত্রে সায়েন্স ডেইলিকে জানান, প্রি-টার্ম শিশুদের মস্তিষ্ক ও বুদ্ধির সঠিক বিকাশের জন্যও তাদের কোলে নেওয়া, আদর করা খুব জরুরি।

Advertisement

আরও পড়ুন: বিশ্বের অলস দেশগুলোর অন্যতম ভারত, ৪৬ দেশের মধ্যে স্থান ৮

সায়েন্স ডেইলিতে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন