Indian Medical Association

মরসুমি জ্বর, সর্দি বা কাশি সারাতে অ্যান্টিবায়োটিক কাজ না-ও করতে পারে: আইএমএ

সাধারণ জ্বর, সর্দি সারাতে ঘন ঘন এই ওষুধের ব্যবহার কিন্তু শরীরে উল্টে খারাপ প্রভাব ফেলতে পারে বলে জানাচ্ছে ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৪:১৫
Share:

কম সময়ে চট করে সর্দি, কাশি থেকে মুক্তি পেতে ‘অ্যান্টিবায়োটিক’ খান? ছবি- সংগৃহীত

আবহাওয়া বদলের সময়ে জ্বর,সর্দি, কাশি এখন প্রায় সব ঘরে। কম সময়ে চট করে এর থেকে মুক্তি পেতে অনেক সময়ই ‘অ্যান্টিবায়োটিক’ খাওয়ার প্রবণতা দেখা যায়। কিন্তু সাধারণ জ্বর, সর্দি সারাতে ঘন ঘন এই ওষুধের ব্যবহার উল্টে খারাপ প্রভাব ফেলতে পারে বলে জানাচ্ছে ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’।

Advertisement

‘ন্যাশনাল সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল’, ‘এনসিডিসি’র দেওয়া তথ্যের ভিত্তিতে ‘আইএমএ’ জানিয়েছে, যে সব জ্বর সাধারণত তিন দিনের বেশি থাকে না, সেগুলি ইনফ্লুয়েঞ্জা জাতীয়। আর এই ধরনের ইনফ্লুয়েঞ্জা বাড়াবাড়ি আকার ধারণ না করলে ‘অ্যান্টিবায়োটিক’ খাওয়ার প্রয়োজন পড়ে না।

কিন্তু এখন চিকিৎসকের পরামর্শ ছাড়াই অনেকে ‘অ্যাজ়িথ্রোমাইসিন’, ‘অ্যামোক্সিক্ল্যাভ’ জাতীয় ওষুধগুলি দোকান থেকে কিনে খেয়ে ফেলেন। এতে শরীরে অযথা প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। যা হয়তো সেই সময় প্রয়োজন ছিল না। কিন্তু আসলে যখন প্রতিরোধের প্রয়োজন পড়ে, সেই সময় আর ওই ওষুধগুলি কাজ করতে চায় না।

Advertisement

অযথা ‘অ্যান্টিবায়োটিক’ আর নয়। ছবি- সংগৃহীত

শুধু রোগীরাই নয়, কিছু ক্ষেত্রে চিকিৎসকরাও কিন্তু এই ‘অ্যান্টিবায়োটিক’ ওষুধটির অপব্যবহার করে থাকেন। জ্বর, সর্দি ছাড়াও সাধারণ ডায়েরিয়া উপশমেও এখন এই ওষুধের ব্যবহার দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন