Indoor Plant

স্নানঘরে আনুন সবুজের ছোঁয়া। জেনে নিন কোন গাছগুলো উপযোগী

অন্যান্য ঘরের মতো যত্ন নিয়ে আমরা সাধারণত স্নানঘর সাজাই না। এর একটা চটজলদি সমাধান হলে গাছ রাখা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ১৩:১৬
Share:

স্নানঘর সাজান গাছে। ছবি: সংগৃহীত

সাজানো বাথরুম হলে সকলেরই ভাল লাগে, বাড়ির লোক হোক বা অতিথি। কিন্তু বাড়ির অন্যান্য ঘরের মতো যত্ন নিয়ে আমরা সাধারণত স্নানঘর সাজাই না। এর একটা চটজলদি সমাধান হলে গাছ রাখা। এক নিমেষে সাজ পাল্টে যাবে।

Advertisement

কিন্তু কোন ধরনের গাছ বাথরুমে রাখা যায়, সেটা জেনে নেওয়া খুব প্রয়োজন। সাধারণত আমাদের বাথরুমগুলোয় খুব একটা আলো ঢোকে না। এবং সারাক্ষণ বাতাসে আর্দ্রতা বেশি থাকে। এমন পরিবেশে কোন গাছ বাঁচবে, জেনে রাখুন।

স্নেক প্ল্যান্ট

Advertisement

এই গাছ খুব অন্ধকার কোণেও দিব্যি বাড়ে। বাথরুমের আর্দ্রতা থেকেই সে তার পুষ্টির ব্যবস্থা করে নেবে। খুব ঘন ঘন আপনাকে জলও দিতে হবে না।

মানি প্ল্যান্ট

বাথরুমের জানলায় মানি প্ল্যান্টের যে কোনও প্রজাতি রাখতে পারেন। বাথরুমে লতানো গাছ রাখলে ভালই মানায়। আপনি মাটিতে বা কাচের বোতলে জলেও রাখতে পারেন। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলুন। তারপরে সেটায় লতানো গাছ রাখলে বাথরুমের সাজটাই বদলে যাবে।

স্পাইডার প্ল্যান্ট

আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। বাথরুমের জানলার কাছে রাখার চেষ্টা করুন। গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন আরও আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় রাখুন। তবে সরাসরি সূর্যের আলোয় নয়।

ব্যাম্বু প্ল্যান্ট

ছোট ছোট চিনে বাঁশ গাছগুলো জলেই বাড়ে। এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বেসিনে কাছে রাখার জন্য এই গাছ আদর্শ।

অ্যালোভেরা

অ্যালোভেরা গাছও দারুণ পোক্ত গাছ। জল কম দিতে হয়। আর্দ্র পরিবেশ থেকেই পুষ্টি জুটিয়ে নেয়। খুব বেশি আলো ছাড়াই দিব্যি বড় হবে এই গাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন