WHO on Infertility

বিশ্ব জুড়ে প্রতি ছ’জনের মধ্যে এক দম্পতি ভুগছেন বন্ধ্যত্বের সঙ্কটে! চিন্তায় ‘হু’

ভারতেও সন্তানহীন দম্পতির সংখ্যা ক্রমশ বাড়ছে। এমনই বলছে ইন্ডিয়ান সোসাইটি অফ অ্যাসিস্টেড রিপ্রোডাকশন-এর হিসাব।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৪:৪০
Share:

২০১৯ সালে দেশে সন্তানহীন দম্পতির সংখ্যা ছিল ২ কোটি ৭৫ লক্ষ। ছবি- সংগৃহীত

বন্ধ্যত্বের সমস্যা বাড়ছে গোটা বিশ্বে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র পরিসংখ্যান বলছে, বিশ্বের প্রতি ছয় দম্পতির মধ্যে এক জোড়া সন্তানহীন। এই সমস্যা সমাধানে আরও তৎপর হতে প্রতিটি দেশকেই এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানানোর অনুরোধ করা হয়েছে।

Advertisement

হু-এর রিপোর্টে বলা হয়েছে, ১৯৯০ থেকে ২০২১ সাল পর্যন্ত ১৭.৫ শতাংশ মানুষ সন্তানধারণে সক্ষম হননি। এ প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সংস্থার সচিব টেড্রস আধানোম গেব্রেইয়েসুস বলেন, “স্বাস্থ্য সংক্রান্ত গবেষণা এবং স্বাস্থ্যনীতিতে বন্ধ্যত্বের সমস্যা নিয়ে আরও বেশি আলোচনা প্রয়োজন।”

‘হু’-এর মতে, বন্ধ্যত্ব একটি রোগ। মহিলা, পুরুষ নির্বিশেষে যে কেউ এ সমস্যার সম্মুখীন হতে পারেন। ভারতে ‘ইন্ডিয়ান সোসাইটি অফ অ্যাসিস্টেড রিপ্রোডাকশন’-এর হিসাব অনুযায়ী, এ দেশেও সন্তানহীন দম্পতির সংখ্যা ক্রমশ বাড়ছে। তাদের রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সালে দেশে সন্তানহীন দম্পতির সংখ্যা ছিল ২ কোটি ৭৫ লক্ষ। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করছে ‘হু’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন