Iran

ইরানের রাস্তায় নেচে ১০ বছরের জেল হয়েছিল দম্পতির, মুক্তি পেয়ে নেচেই উদ্‌যাপন তাঁদের

নারীর স্বাধীনতা খর্ব করার প্রতিবাদস্বরূপ রাস্তায় নেচে জেলে গিয়েছিলেন ব্লগার দম্পতি। ১০ বছর পর মুক্তি পেতেই ফের নাচলেন তেহরানের রাস্তায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৩:৫৭
Share:

Picture of Hagigi and Ahammedi ছবি: সংগৃহীত

বছর দশেক আগে নারী স্বাধীনতার দাবিতে ইরানের রাস্তায় নেচেছিলেন ব্লগার দম্পতি আস্তিয়াজ হাগিগি এবং আমির মোহম্মদ আহমাদি। শাস্তিস্বরূপ দু’জনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছিল ইরান সরকার। সম্প্রতি জেলমুক্তি হয়েছে তাঁদের। এই মুক্তির উদ্‌যাপন করতে ফের তেহরানের রাস্তায় নাচলেন হাগিগি এবং আহমাদি। সম্প্রতি প্রকাশ্যে এসেছে সেই ভিডিয়ো।

Advertisement

ইরানের নারীদের স্বাধীনতা খর্ব করেছে সে দেশের সরকার। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির অধীনে স্বাধীনতা শুব্দটি যে ভুলতে বসেছে সেখানকার বাসিন্দারা। নারীর স্বাধীনতা যে দেশে খর্ব, সেখানেই নারী স্বাধীনতা আদায়ের দাবিতে নারী হয়ে রাস্তায় নাচ করায় সরকারের রোষের মুখে পড়েছিলেন পেশায় ব্লগার আহমাদি। সঙ্গে ছিলেন তাঁর স্বামী হাগিগিও। গত বছর নভেম্বর মাসে পুলিশি হেফাজতে ২২ বছর বয়সি এক তরুণী মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন এই যুগল। প্রতিবাদের ভাষা হিসাবে তাঁরা নাচকেই বেছে নিয়েছিলেন। একে তো রাষ্ট্রের বিরুদ্ধে প্রতিবাদ, অন্য দিকে, প্রকাশ্য রাস্তায় নাচ। শাস্তি পেয়েছিলেন দু’জনেই।

সরকার বিরোধী প্রতিবাদে অংশ নেওয়া ছাড়াও সাইবারস্পেস ব্যবহার করারও অভিযোগ উঠেছিল তাঁদের বিরুদ্ধে। ইরান ছেড়ে যাওয়ার বিষয়ে দু’বছরের নিষেধাজ্ঞা জারি হয়েছে তাঁদের উপর। এ ছাড়াও ভূরি ভূরি অভিযোগ আনা হয়। দু্র্নীতি এবং প্রকাশ্যে পতিতাবৃত্তিকে উৎসাহিত করার অভিযোগও আনা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন