Coffee

Drink: কফি খেতে পছন্দ করে বাড়ির শিশুটি? ক্ষতি হচ্ছে না তো এতে

সম্প্রতি আমেরিকার এক বিজ্ঞান পত্রিকা জানিয়েছে, ৯-১৮ বছরের মধ্যে কফি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এই বয়সেও ভাল নয় পানীয়টি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ২২:১৪
Share:

প্রতীকী ছবি।

কফির ভাল-মন্দ নিয়ে মাঝেমধ্যেই আলোচনা হয়ে থাকে। কেউ বলেন, এর উপকারের তালিকা লম্বা। কারও বা মনে হয়, এই পানীয় শরীরের ক্ষতি করে বেশি। সে সব আলোচনা হয় বড়দের নিয়ে। কিন্তু ইতিমধ্যে দেখা গিয়েছে, দ্রুত গতিতে বাড়ছে শিশু-কিশোরদের মধ্যে কফি পানের হার। তাদের জন্য কি ভাল এই পানীয়?

Advertisement

কী বলছেন গবেষকেরা?

প্রতীকী ছবি।

সম্প্রতি আমেরিকার এক বিজ্ঞান পত্রিকা জানিয়েছে, ৯-১৮ বছরের মধ্যে কফি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এই বয়সেও ভাল নয় পানীয়টি। ‘মেডিক্যাল নিউজ টুডে’ নামক পত্রিকায় সম্প্রতি একটি গবেষণাপত্রের উল্লেখ করা হয়েছে। সেখানে দেখানো হয়, কফি এই বয়সের মানুষদের ঘুমের উপরে প্রভাব ফেলে। কম ঘুম বাড়ন্ত বয়সে ক্ষতিকর।

Advertisement

তবে বড়দের মতো উচ্চ রক্তচাপ বা ডায়াবিটিসের আশঙ্কা শিশু-কিশোরদের মধ্যে বাড়ায় না এই পানীয়। ফলে আপনার শিশু যদি কফি খেতে পছন্দ করে, তবে এটুকু জানা জরুরি যে তা কোনও অসুস্থতা ডেকে আনছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন