Relationship Tips

যৌবনে নয়, পরিণত বয়সেই বেশি যৌনসুখ অনুভব করেন মহিলারা, দাবি বছর চুরাশির অভিনেত্রীর

হলিউড অভিনেত্রী জেন ফন্ডার মতে, মহিলাদের বয়স যয় বাড়ে, যৌনসুখ ততই বেশি অনুভূত হয়। সাধারণত শোনা যায়, মহিলাদের বয়স বাড়ার সঙ্গে যৌনচাহিদা কমতে থাকে। তবে জেনের মুখে শোনা গেল ভিন্ন সুর।

Advertisement

সংবাদ সংস্থা

টেক্সাস (আমেরিকা) শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৮:৩৬
Share:

সাধারণত শোনা যায়, মহিলাদের বয়স বাড়ার সঙ্গে যৌনচাহিদা কমতে থাকে। আদৌ কি এমনটা ঠিক? ছবি: শাটারস্টক।

কোন বয়সে মানুষ যৌনসুখ উপভোগ করে সবচেয়ে বেশি? অনেকেই হয়তো বলবেন, যৌবনের গোড়ায়। তবে এমনটা মনে করেন না হলিউড অভিনেত্রী জেন ফন্ডা। তাঁর মতে, মহিলাদের বয়স যত বাড়ে, যৌনসুখ ততই বেশি অনুভূত হয়।

Advertisement

সাধারণত শোনা যায়, মহিলাদের বয়স বাড়ার সঙ্গে যৌনচাহিদা কমতে থাকে। তবে জেনের মুখে শোনা গেল ভিন্ন সুর। তিনি কেন বললেন, তা-ও খোলসা করলেন নিজেই। অভিনেত্রীর মতে, পরিণত বয়সের সঙ্গে সঙ্গে মহিলারা বেশি অভিজ্ঞ হন। শারীরিক মিলনের সময় আসলে ঠিক কী চাইছেন তাঁরা, তা স্পষ্ট করে বলতে পারেন সঙ্গীকে।

এক সাক্ষাৎকারে চুরাশি বছর বয়সি জেন বলেন, ‘‘অল্প বয়সে সঙ্গীকে নিজের চাহিদার কথা খুলে বলার ক্ষেত্রে খানিকটা জড়তা থাকে। বয়স বাড়লে সেই দ্বিধা কেটে যায়। আমরা কি চাই না, সেটা বোঝাতে অনেকটা সময় নষ্ট করে দিই। অথচ ঠিক কী চাই, সেটা বলে উঠতে পারি না। অথচ বয়স বাড়লে আমরা অনেক বেশি স্পষ্টবাদী হয়ে উঠি। ঠিক কী চাই, সেটা বলতে পারি আর সেই কারণে যৌনসুখও বেশি অনুভূত হয়।’’

Advertisement

অভিনেত্রী জেন ফন্ডা। ছবি: সংগৃহীত।

বেশ কিছু গবেষণাও কিন্তু এমনটাই বলছে। বছরখানেক আগে এই বিষয় নিয়ে ‘ন্যাচারাল সাইকেল’ নামে ইংল্যান্ডের এক গর্ভনিরোধক উৎপাদক সংস্থা সমীক্ষা চালিয়ে আসছে। পৃথিবী জুড়ে নানা বয়সের দু'হাজার ছ'শো মহিলাকে নিয়ে এক সমীক্ষা চালিয়েছে তারা। সেখানে জিজ্ঞাসা করা হয়েছে, শারীরিক সম্পর্ক কতটা উপভোগ করছেন তাঁরা? সেই সমীক্ষার রিপোর্টে হালে দেখা গিয়েছে, ছত্রিশ বছর বা তার অধিক বয়সের মহিলারা নিজেদের শারীরিক সম্পর্ক নিয়ে খুশি সব চেয়ে বেশি।

কেন এমনটা হয়?

১) অল্প বয়সে মহিলাদের মধ্যে অন্তঃসত্ত্বা হওয়ার আশঙ্কা থাকে, তাই তাঁরা অনেক সময়ই যৌনসুখ সম্পূর্ণ রূপে ভোগ করতে পারেন না। একটা বয়সের পর সেই ভয় আর থাকে না।

২) অবসরের পরে জীবনে কর্মব্যস্ততা থাকে না। ফলে মানসিক চাপ ও উদ্বেগও কম থাকে। সেই কারণেও বয়স্কা মহিলারা বেশি শারীরিক সুখ অনুভব করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন