Alcohol

Japan Alcohol: মদ্যপান কমাচ্ছে তরুণ প্রজন্ম, মাথায় হাত সরকারের, চাহিদা বাড়াতে নতুন ফন্দি

তরুণ প্রজন্ম মদের প্রতি অনীহা দেখানোয় পকেটে টান পড়ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ০৯:৩০
Share:

মদ বিক্রি করে মোটা রাজস্ব আদায় করে জাপান সরকার। ফাইল চিত্র ।

দেশের তরুণ প্রজন্ম যথেচ্ছ পরিমাণে সুরা পান করছে না। আর এই নিয়েই কপালে চিন্তার ভাঁজ পড়েছে জাপান সরকারের। জাপানের বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, অতিমারি আবহের সময় থেকেই সে দেশের তরুণরা পর্যাপ্ত পরিমাণ মদ্যপান থেকে নিজেদের বিরত রেখেছে। অতিমারি আবহের পরিস্থিতির উন্নতি হলেও মদের বিক্রি কমের দিকেই। মদ বিক্রি করে মোটা রাজস্ব আদায় করে জাপান সরকার। তরুণ প্রজন্ম মদের প্রতি অনীহা দেখানোয় পকেটে টান বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে। কী ভাবে মদের বিক্রি বাড়ানো যায়? এই নিয়েই নিয়ে নতুন নতুন উপায় বার করতে ব্যস্ত সে দেশের সরকার।

Advertisement

তরুণদের আরও বেশি করে মদ্যপানে উৎসাহিত করতে বিভিন্ন প্রতিযোগিতাও চালু করছে সরকার। জাপানের ‘ন্যাশনাল ট্যাক্স এজেন্সি’-র তত্ত্বাবধানে ‘সেক ভাইভা’ নামে এক প্রচারাভিযান শুরু করা হয়েছে, যার মূল উদ্দেশ্য তরুণদের মধ্যে মদ খাওয়ার চাহিদা বাড়ানো।

জাপানের সব ধরনের মদের প্রচার করায় এই প্রচার অভিযানের উদ্দেশ্য। একই সঙ্গে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে যেখানে প্রতিযোগীরা মদ বিক্রি বাড়ানোর বিভিন্ন উপায় নিয়ে উপস্থিত হবেন এবং জানাবেন। প্রতিযোগিতার শেষে যাঁর উপায় সব থেকে ভাল হবে তিনি এই প্রতিযোগিতা জিতবেন। ‘ন্যাশনাল ট্যাক্স এজেন্সি’-র তরফে জানানো হয়েছে, এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আবেদন করার শেষ তারিখ ৯ সেপ্টেম্বর। অক্টোবর মাসে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগীদের বাছাই করা হবে। এবং এই প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে নভেম্বরে। ট্যাক্স অফিস অনুসারে, বিজয়ী উপায়ে কাজ করার জন্য সরকারে কাছ থেকে টাকা এবং সমর্থন পাবেন।

Advertisement

তবে মদ বিক্রি বাড়ানোর জন্য জাপান সরকারের এই নতুন ফন্দি বিভিন্ন মহল সমালোচিতও হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন