Employment

Job Market: চাকরি নিয়ে সঙ্কটে দেশের মহিলারা, আতঙ্কে প্রতি ৪ জনের ১ জন, বলছে সমীক্ষা

ভারতে চাকুরিজীবী মহিলাদের অবস্থা গত কয়েক মাসে ভয়াবহ রকমের খারাপ হয়েছে। বিশেষ করে নতুন প্রজন্মের যে মহিলারা চাকরি করছেন, তাঁদের অবস্থা সবচেয়ে খারাপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১২:৩৫
Share:

দেনা এবং ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় চাকুরিজীবী এবং চাকুরিপ্রার্থী মহিলারা। ছবি: সংগৃহীত

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে চাকরির বাজারে মন্দা। কিন্তু সেই মন্দার প্রভাব বেশি পড়েছে মহিলাদের উপর। দেখা গিয়েছে, ভারতে প্রতি ৪ জনের ১ জন চাকুরিজীবী মহিলা চাকরি হারানোর আতঙ্কে ভুগছেন বা অর্থনৈতিক সঙ্কটে রয়েছেন। এমনই বলছে হালের সমীক্ষা।

Advertisement

সম্প্রতি পেশার জগতের নেটমাধ্যম ‘লিংকডইন’-এর তরফে একটি সমীক্ষা চালানো হয়। তাদের ‘ওয়র্কফোর্স কনফিডেন্স ইন্ডেক্স’ বলছে, ভারতে চাকুরিজীবী মহিলাদের অবস্থা গত কয়েক মাসে ভয়াবহ রকমের খারাপ হয়েছে। বিশেষ করে নতুন প্রজন্মের যে মহিলারা চাকরি করছেন, তাঁদের অবস্থা সবচেয়ে খারাপ।

বর্তমান পরিস্থিতিতে নারী এবং পুরুষের অবস্থার তুলনা করতে গিয়ে এই সমীক্ষা বলেছে, করোনাকালে পুরুষদের তুলনায় মহিলাদের সঙ্কট প্রায় দ্বিগুণ গতিতে বেড়েছে। চাকুরিজীবী মহিলাদের প্রতি ৪ জনের ১ জন চাকরি হারানো এবং দেনার সঙ্কটে রয়েছেন। সেখানে চাকুরিজীবী পুরুষদের মধ্যে সেই সংখ্যাটি প্রতি ১০ জনে ১ জন। পুরুষদের তুলনায় চাকরি নিয়ে মহিলাদের আত্মবিশ্বাস অনেকখানি নেমে গিয়েছে বর্তমান পরিস্থিতিতে। এমনই বলা হয়েছে রিপোর্টে।

Advertisement

সমীক্ষাকারী দলের অন্যতম সদস্য আশুতোষ গুপ্ত জানিয়েছেন, ‘‘এখন ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গের প্রভাব কমছে। মে মাসের শেষে এসে কর্মসংস্থানের হার গত ২-৩ মাসের তুলনায় বেশ কিছুটা বেড়েছে। কিন্তু তাতে বিন্দুমাত্র লাভ হয়নি মহিলাদের। তাঁরা যে তিমিরে, সেই তিমিরেই।’’

বর্তমান পরিস্থিতিতে প্রযুক্তি ক্ষেত্রে তাও কিছুটা আত্মবিশ্বাসী মহিলারা। কিন্তু বিনোদন, শিল্পসংস্কৃতি, সংবাদমাধ্যমের মতো ক্ষেত্রগুলিতে চাকুরি হারানোর বেশি ভয় পাচ্ছেন তাঁরা। এমনই দাবি করা হয়েছে সমীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন