Kajol

মা হিসেবে শিক্ষকের চেয়েও বেশি পালন করেছি শিক্ষার্থীর ধর্ম: কাজল

১৮-এ পা দিয়েছেন তাঁর কন্যা। মায়ের ভূমিকায় এত বছর কাটানোর অভিজ্ঞতার কথা লিখলেন কাজল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১৩:১৮
Share:

মায়ের কর্তব্য পালন করা ছিল তাঁর জীবনের সবচেয়ে বড় পরীক্ষা, জানালেন কাজল। ফাইল চিত্র

সন্তানের কাছে কত কী তো শেখার থাকে। বাবা-মায়েরা বলেও থাকেন সে সব কথা। তবে সন্তানকে বড় করতে গিয়ে যে নিজেকেও ধীরে ধীরে বড় হওয়ার পথে পা ফেলতে হয়, সে কথা তো ভোলার নয়। সন্তানকে জন্ম দেওয়া মাত্র এক নতুন জীবন শুরু হয়। মা হিসেবে নয়া জন্ম। সে সব কথাই মনে করালেন অভিনেত্রী কাজল। নিজের মেয়ের জন্মদিন উপলক্ষে।

Advertisement

১৮-এ পা দিয়েছেন কাজল ও অজয় দেবগণের মেয়ে নাইসা। সে উপলক্ষেই মা হিসেবে নিজের এত বছরের যাত্রার কথা লিখলেন কাজল। জানালেন, মায়ের দায়িত্ব পালন করা ছিল তাঁর জীবনের সবচেয়ে বড় পরীক্ষা। মেয়ের শিক্ষক হিসেবে যত না থেকেছেন, তার চেয়েও বেশি শিক্ষার্থীর ভূমিকায় ছিলেন। নতুন ভাবে নানা কাজ করা শিখতে হয়েছে তাঁকে। মায়েদের এ রকম কত কিছু শিখে নিতে হয়।

Advertisement

সে সব দিন পেরিয়ে মেয়ে আজ প্রাপ্তবয়স্ক। মা-ও তাই মনে করছেন, ভাল ভাবেই পাশ করেছেন তিনি। ১৮তম জন্মদিনে নিজের মেয়েকে নিয়ে গর্বিত মা। বক্তব্য, মানুষের মতো মানুষ হয়েছেন তাঁর মেয়ে। মা-ও তাই নিশ্চিন্ত। নেটমাধ্যমে এ কথাই সকলের সঙ্গে ভাগ করে নিলেন তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন