Lifestyle News

মডিউলার কিচেনে কী কী খেয়াল রাখবেন

আজকাল অনেকেই নিজের ফ্ল্যাটবাড়িতে মডিউলার কিচেন সেট করছেন। খরচ সামান্য বেশি হলেও এতে দাহিদা অনুযায়ী একেবারে রেডিমেড কিচেন পাওয়া যায়। তবে এক চিলতে ফ্ল্যাটবাড়ি হলে একটু ভেবেচিন্তে মডিউলার কিচেন সেট করুন।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৭ ১১:০০
Share:
০১ ০৮

মডিউলার কিচেনের সেট আগে একটু ভাবনা-চিন্তা করে নিন। আগে থেকেই ঠিক করে নিন,<br> আপনার কিচেন ‘এল’ শেপের হবে না সমান্তরাল! কিচেনে জায়গা কম থাকলে তা সোজাসুজি বা<br> সমান্তরাল করুন। তবে কিচেনের জন্য আপনার ফ্ল্যাটে অগাধ জায়গা থাকলে তা ‘এল’ শেপের করতে পারেন।

০২ ০৮

মডিউলার কিচেন সেট করার আগেই ঘরের ইলেকট্রিক সুইচগুলি কোথায় বসাবেন<br> তা ডিজাইন করে নিন। পাশাপাশি, মডিউলার ইউনিটগুলি বসানোর আগে<br> কিচেন থেকে যাতে সহজেই জল বের হওয়ার আউটলেট থাকে তা ঠিক করে নিন।

Advertisement
০৩ ০৮

মডিউলার কিচেন সেট করার আগে থেকেই ঘরের স্টোরেজ সম্পর্কে ধারণা করে নিন।<br> দেওয়ালে ক্যাবিনেট হবে না কিচেন কাউন্টারের তলায় ড্রয়ার রাখবেন তা আগে<br> থেকেই ঠিক নিন। বাড়িতে বয়স্ক মানুষজন থাকলে সহজেই টানা যায় এমন ড্রয়ার রাখুন।

০৪ ০৮

কিচেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশই হল কাউন্টার টপ। এখানেই আপনার গ্যাস আভেন-সহ<br> সমস্ত গ্যাজেট থাকে। মডিউলার কিচেন তৈরির আগে ঠিক করে নিন তা গ্রানাইট না<br> মর্বেলের হবে। বাড়িতে বেশি তেল-মশলারদার খাবার তৈরি হলে গ্র্যানাইটের মতো<br> সহজেই পরিষ্কার করা যায় এমন কোনও কাউন্টার টপ বসাতে পারেন।

০৫ ০৮

কিচেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য উন্নত মানের ইলেকট্রিক চিমনি লাগান।<br> তা ছাড়া, কিচেনের দেওয়ালে ঘন কালো বা ধূসরের বদলে কোনও উজ্জ্বল রং<br> করুন। এতে কিচেনে আলোর প্রতিফলন ভালো হবে।

০৬ ০৮

ক্যাবিনেটের বদলে কিচেনের প্রতিটি কোণে ড্রয়ার তৈরি করুন। এতে অল্প জায়গাতেও<br> অনেক জিনিসপত্র রাখতে পারবেন। তবে জায়গা বেশি থাকলে ক্যাবিনেটও লাগাতে পারেন।

০৭ ০৮

কিচেনে চলাফেরার জন্য যাতে পর্যাপ্ত জায়গা থাকে সে দিকে খেয়াল রাখুন। রান্না করা,<br> বাসনপত্র পরিষ্কার করা ও স্টোরেজের জায়গা আলাদা করুন। আপনার কিচেনের মাঝেই<br> কাউন্টার টপের ব্যবস্থা থাকলে তার থেকে তিন ফুট দূরে এগুলি রাখা উচিত।<br> এতে সহজেই কিচেনে চলাফেরা করতে পারবেন।

০৮ ০৮

যতই দামি মডিউলার কিচেন সেট করুন না কেন তাতে পর্যাপ্ত পরিমাণে<br> যাতে আলো-বাতাস খেলতে পারে সে দিকে নজর দিন। পারলে কিচেনের জানলা<br> বড় করুন। তবে জায়গার অভাব থাকলে চিমনি বা ফ্যান লাগাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement