Lifestyle News

অফিসের কাজের মাঝেও কী ভাবে নিজের যত্ন নেবেন জেনে নিন

প্রতি দিন কাজের চাপ, অফিস, স্ট্রেস সব কিছুর মাঝে প্রায়ই আমরা নিজেদের যত্ন নেওয়ার সময় পাই না। অথচ সুস্থ থাকার জন্য যে নিজের যত্নে নেওয়ার কতটা প্রয়োজন তা সকলেই জানি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৭ ১৬:৫৫
Share:
০১ ০৬

অফিসে এসিতে একটানা অনেক ক্ষণ থাকতে থাকতে ত্বক শুষ্ক হয়ে যায়, ক্লান্তি আসে। স্ট্রেসের ছাপ পড়ে চেহারায়।<br> তাই ওয়াশরুমে গিয়ে মুখ ধুয়ে, ঘাড়ে জল দিয়ে আসুন। শীত কালে জল ঠান্ডা থাকে। স্ট্রেসড লাগলে মাঝে মাঝে ফেশিয়াল মিস্ট স্প্রে করে নিন।<br> অফিসে ডেস্কে বা অফিসের ব্যাগে রাখুন ফেশিয়াল মিস্ট।

০২ ০৬

প্রতি ঘণ্টায় ৫-১০ মিনিট ব্রেক নিন। তবে ধূমপান করে বা চা খেয়ে এই সময় কাটিয়ে দেবেন না।<br> হেঁটে আসুন। এতে স্বাস্থ্য ভাল থাকবে, একঘেয়েমি কেটে মুড ভাল হবে।<br> চোখ, ত্বকেরও একটানা কাজ করা থেকে বিশ্রাম প্রয়োজন।

Advertisement
০৩ ০৬

অফিস ডেস্কে অবশ্যই জলের বোতল রাখুন। সারা দিনে অন্তত ১-২ লিটার জল খান।<br>যদি জল খেতে একঘেয়ে লাগে তাহলে ফ্লেভারড ইনফিশন করতে পারেন। অরেঞ্জ, লেমন ওয়েজ বা তুলসি যেটা পছন্দ।<br> সুস্থ থাকার জন্য নিজেকে হাইড্রেটেড রাখা প্রয়োজন।

০৪ ০৬

শীত কালে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই লিপ বাম ও ক্রিমের বেশি প্রয়োজন হয়।<br> কিন্তু বছরের অন্যান্য সময়ও এসিতে থাকার কারণে অফিসে হাতের তালু শুষ্ক হয়ে যায়, ঠোঁট ফাটে। তাই হাতের কাছে সব সময় লিপ বাম, ক্রিম রাখুন।<br> ত্বক সুস্থ থাকলে অনেক রোগ থেকে দূরে থাকা যায়। বহু জীবাণু ত্বক থেকেই ছড়ায়।

০৫ ০৬

স্বাস্থ্যকর খাবার খান। বাড়ি থেকে লাঞ্চ নিয়ে যেতে পারলে সবচেয়ে ভাল।<br> চেষ্টা করুন বাড়ি থেকে পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার নিয়ে যেতে।<br> অফিসে সময় মেনে, পরিষ্কার হাতে খাবার খান।

০৬ ০৬

অপরিচ্ছন্নতা থেকেই অসুস্থতা জন্ম নেয়। তাই সুস্থ থাকার প্রাথমিক শর্ত পরিচ্ছন্নতা।<br> অফিসে নিজের ব্যবহার্য টেবল, ল্যাপটপ, চেয়ার, ফোন পরিষ্কার রাখুন। নিজের যত্ন নেওয়া মানে কিন্তু ব্যবহারের জিনিসেরও যত্ন নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement