Cooking Tips

দোকান থেকে কিনেই সোজা জিরের ফোড়ন কড়াইতে দিচ্ছেন? কী ক্ষতি হচ্ছে জানেন?

জিরে ভেজানো জলের উপকার অনেক। সকালে খালি পেটে সাধারণ চায়ের বদলে জিরে দিয়ে তৈরি চা খেয়ে থাকেন অনেকেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৮:১০
Share:

জিরে কী ভাবে খান? ছবি: সংগৃহীত।

রান্নায় ফোড়ন দেওয়া হোক কিংবা ডিটক্স পানীয়ে, জিরের ব্যবহার নতুন নয়। পেটফাঁপা, চোঁয়া ঢেকুর থেকে বিপাকহার বাড়িয়ে তোলা— জিরে ভেজানো জলের উপকার অনেক। সকালে খালি পেটে সাধারণ চায়ের বদলে জিরে দিয়ে তৈরি চা খেয়ে থাকেন অনেকেই। জিরের অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান, ভিটামিন এবং খনিজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও যথেষ্ট সাহায্য করে। তবে, পুষ্টিবিদেরা বলছেন, এই মশলা কী ভাবে ব্যবহার করছেন, তার উপরে নির্ভর করে তার পুষ্টিগুণ।

Advertisement

অনেকেই দোকান থেকে কিনে আনা জিরে না ধুয়ে সরাসরি রান্নায় দিয়ে দেন। কিংবা ডিটক্স পানীয় তৈরি করার আগে জিরে ধুয়ে ব্যবহার করেন না। আর তা থেকেই শুরু হয় যত বিপত্তি। কারণ, বাজার থেকে কেনা জিরের মধ্যে রাসায়নিক দেওয়া রং, ধুলো-বালি থাকতেই পারে। তা ভাল করে না ধুয়ে নিলে সেখান থেকে বিপদ ঘটা অসম্ভব নয়।

বাজার থেকে কেনা জিরে রান্নায় দেওয়ার আগে কী ভাবে তা ধুয়ে নিতে হয়, সে বিষয়ে এক নেটপ্রভাবী তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তিনি জানিয়েছেন, তাঁর বাড়িতে কোনও দিন বাজার থেকে কেনা জিনিস না ধুয়ে ব্যবহার করা হয় না। কিন্তু, কী ভাবে ধুতে হবে জিরে?

Advertisement

কী ভাবে ধুতে হবে জিরে? ছবি: সংগৃহীত।

প্রথমে একটি পাত্রে বেশ অনেকটা জিরে নিয়ে ভাল করে কলের জলে ধুয়ে নিতে হবে। তাতে জিরের গায়ে যদি কোনও রাসায়নিক বা ধুলো থাকে, তা সহজেই চলে যাবে। বার কয়েক ধোয়ার পর জিরে জল থেকে ছেঁকে নিয়ে অন্য একটি পাত্রে ছড়িয়ে দিতে হবে। জলে ভেজা জিরে রোদে শুকিয়ে নিলেই তা ব্যবহারের যোগ্য হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন