Durga Puja 2024 Dates

আগামী বছর পুজো আগে আগে, মহালয়াতেই ছুটি নষ্ট, ২০২৪-এর নির্ঘণ্ট জেনে রাখুন ২০২৩-এর শরতেই

এই বছর যেমন মহালয়া থেকেই কলকাতা-সহ রাজ্যের অনেক জায়গায় পুজোর আবহে এসে যায় আশা করাই যায় যে আগামী বারেও তাই হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৬:২৭
Share:

বোধনের আগেই পুজোর আমেজ এসে গিয়েছে কলকাতায়। — ফাইল চিত্র।

বোধনের আগেই বাঙালির মনে মনে পুজো এসে গিয়েছে। অনেক মণ্ডপেও। দেখতে দেখতে ক’দিন কেটে যাবে। তবে বাঙালির কাছে পুজোর শেষ মানে পরের বছরের পুজো শুরু। মনে মনে তো বটেই পুজো উদ্যোক্তাদের কাছেও এক বিজয়ার দিন থেকে পরের বোধনের প্রস্তুতি শুরু হয়ে যায়। নতুন বছরের ক্যালেন্ডার হাতে এলেই দেখতে মনে চায়, কবে আসবেন উমা। কোন কোন বার ছুটি? কোথায় বেড়াতে যাওয়া যায় তার পরিকল্পনা।

Advertisement

এই বছর যেমন মহালয়া থেকেই কলকাতা-সহ রাজ্যের অনেক জায়গায় পুজোর আবহে এসে যায় আশা করাই যায় যে আগামী বারেও তাই হবে। তবে মহালয়া পড়েছে ২ অক্টোবর, গান্ধীজয়ন্তীর দিনে। ফলে একটা ছুটি নষ্ট। পঞ্চমী ৮ অক্টোবর মঙ্গলবার। বোধন ৯ অক্টোবর বুধবার। ১০ অক্টোবর, বৃহস্পতিবার সপ্তমী আর ১১ অক্টোবর শুক্রবারে অষ্টমী। নবমী ও দশমী পড়েছে শনি ও রবিবারে। ১২ ও ১৩ অক্টোবর।

দুর্গাপুজো ২০২৪-এর নির্ঘণ্ট। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুর্গাপুজো হয়ে গেলেই তো আর পুজো মিটে যায় না। আগামী বার লক্ষ্মীপুজো শুক্রবার, ১ নভেম্বর। সঙ্গে সঙ্গেই পুজোর ছুটি মিটছে না। পরের দু’দিন শনি-রবি বার হওয়ায় চলবে ছুটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন