Dry Days Alert in Kolkata

ভোটের মরসুমে ৭টি ‘ড্রাই ডে’! পান-ভোজনে বিরতি থাকছে কোন কোন দিন?

ভোটের শহরে কবে কবে বন্ধ থাকবে পানশালা?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৯:০৪
Share:

পান-ভোজনে বিরতি থাকার তারিখগুলি জেনে নিন। ছবি: সংগৃহীত।

ভোটের মরসুমে বেশ কয়েক দিন বন্ধ থাকছে পানশালা। ইতিমধ্যেই এসে গিয়েছে সরকারি নোটিস। কলকাতা শহরে কবে কবে বিরতি পড়বে মদের বিকিকিনিতে?

Advertisement

লোকসভা ভোটের পঞ্চম ও সপ্তম পর্ব এবং ৪ জুন ভোটগণনার দিন কলকাতা-সহ নির্বাচনী এলাকায় মদ বিক্রি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য আবগারি দফতর। সম্প্রতি এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি জানানো হয়েছে।

২০ মে এ রাজ্যে পঞ্চম দফার ভোট। সে দিন হাওড়া-সহ বনগাঁ, উলুবেরিয়া, শ্রীরামপুরে নির্বাচন। ওই দিন নির্বাচনী এলাকাগুলিতে মদ বিক্রি নিষিদ্ধ। তবে কলকাতায় মদের দোকান বন্ধ থাকবে মূলত হাওড়ার ভোটের কারণে। ১৮ জুন অর্থাৎ, নির্বাচনের দু’দিন আগেই এই নির্দেশ কার্যকর হবে। ১৮ তারিখ সন্ধ্যা ৬টার পর থেকে মদের দোকান বন্ধ হয়ে যাবে। ১৯ জুন গোটা দিন বন্ধ থাকবে। ২০ তারিখ অর্থাৎ, ভোটের দিন নির্বাচন শেষ হওয়া পর্যন্ত মদের দোকানের ঝাঁপ বন্ধ রাখতে হবে।

Advertisement

এ তো গেল পঞ্চম দফার কথা। সপ্তম দফা অর্থাৎ, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের শেষ দফা ১ জুন। এই দফায় মূলত শহরের ভোট। অন্তিম দফায় বারাসত, দমদম, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর, বসিরহাট, ডায়মন্ড হারবার এবং জয়নগরে ভোট। আবগারি দফতরের নির্দেশিকা অনুযায়ী, ৩০ মে অর্থাৎ, ভোটের দু’দিন আগে সন্ধ্যা ৬টার মধ্যে সব মদের দোকান বন্ধ করে দিতে বলা হয়েছে। পরের দিন অর্থাৎ, ৩১ মে পুরো দিন মদ বিক্রি বন্ধ থাকবে। ভোটের দিন অর্থাৎ, ১ জুন নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হওয়া পর্যন্ত মদের দোকান খোলা যাবে না। ৪ জুন, মঙ্গলবার ভোটগণনা। সে দিনও সকাল থেকে রাত পর্যন্ত বন্ধ থাকবে মদের দোকান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন