Rajasthan

বোন থাকবেন রানির মতো! বোনের বিয়েতে ৮ কোটি টাকার যৌতুক দিলেন চার ভাই

সম্প্রতি রাজস্থানের চার ভাইয়ের কীর্তিতে চারদিকে হইচই পড়ে গিয়েছে। বোনের বিয়েতে তাঁরা জামাইকে ৮ কোটি ৩১ লক্ষ টাকার পণ দিয়েছেন। ঘটনাটি ঘটেছে রাজস্থানের নাগৌর জেলার ডিংসারা গ্রামে।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর, রাজস্থান শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১২:৫১
Share:

নাগৌর জেলায় যৌতুকের রূপে ‘ময়রা’ প্রথা নতুন নয়। ছবি: সংগৃহীত।

পণ নিতে গিয়ে ধরা পড়লে ভারতীয় আইনে ৭ বছরের জন্য জেলের সাজা হয়। তবে আইন আছে আইনের মতো, আইনের পরোয়া না করেই ভারতের বিভিন্ন প্রান্তে এখনও পণপ্রথার রমরমা। সম্প্রতি রাজস্থানের চার ভাইয়ের কীর্তিতে চারদিকে হইচই পড়ে গিয়েছে। বোনের বিয়েতে তাঁরা জামাইকে ৮ কোটি ৩১ লক্ষ টাকার পণ দিয়েছেন। ঘটনাটি ঘটেছে রাজস্থানের নাগৌর জেলার ডিংসারা গ্রামে।

Advertisement

নাগৌর জেলায় যৌতুকের রূপে ‘ময়রা’ প্রথা নতুন নয়। কিন্তু, এই চার ভাই যে পরিমাণ যৌতুক দিয়েছেন, এর আগে ওই গ্রামে এত মোটা অঙ্কের পণ আর কেউই দেননি। অর্জুন রাম মেহরিয়া, ভগীরথ মেহরিয়া, উমেদ জি মেহরিয়া এবং প্রহ্লাদ মেহরিয়া নামে চার ভাই তাঁদের বোন ভানওয়ারী দেবীর বিয়ের জন্য কোটি কোটি টাকার পণ দিলেন জামাইকে।

কেবল অর্থ নয়, চার ভাই তাঁদের জামাইকে জমি, গয়নাও দিয়েছেন। যৌতুকের মধ্যে রয়েছে ২ কোটি ২১ লক্ষ নগদ, সঙ্গে ৪ কোটি মূল্যের ১০০ বিঘা জমি, ৭১ লক্ষ টাকা মূল্যের ১ কেজি সোনা এবং ১০ লক্ষ মূল্যের ১৪ কেজি রুপো ও ৭ লক্ষ টাকার একটি ট্রাক্টর। এই বিয়েতে গ্রামবাসীদের মধ্যে ৮০০টি রুপোর টাকা ভাগ করে দেওয়া হয়। শুধু তা-ই নয়, ভাইরা নিজের বোনের বিয়েতে একটি স্কুটার আর গাড়িও দিয়েছেন। ১০০টিরও বেশি বলদ গাড়ি ও উটের পিঠে করে সে সব যৌতুক ডিংসারা গ্রাম থেকে রায়ধনু গ্রামে পাঠানো হয়। এই বিয়ে দেখতে আশপাশের গ্রাম থেকে লোকজন এসে ভিড় করে ডিংসারা গ্রামে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন