Alcohol Consumption

উৎসব আসতেই মদ কেনার হিড়িক, এক সপ্তাহে ৬২৪ কোটি টাকার মদ বিক্রি হল একটি রাজ্যে

ওনাম উৎসবকে কেন্দ্র করে ৬২৪ কোটি টাকার মদ বিক্রি হয়েছে কেরলে। রাজ্য সরকারের অধীনস্থ সংস্থা ‘বেভারেজ কর্পোরেশন’-এর হিসাব বলছে, সেপ্টেম্বরের ৭ তারিখ, এক দিনেই কেরলে মদ বিক্রি হয়েছে ১১৭ টাকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৮:২১
Share:

গত বছর এই উথরাদমের দিন মদ বিক্রি হয়েছিল ৮৫ কোটি টাকার। ছবি-প্রতীকী

কেরলের সবচেয়ে জনপ্রিয় উৎসবগুলির মধ্যে অন্যতম ওনাম। আর সেই উৎসবের আগেই কোটি কোটি টাকার মদ বিক্রি হল কেরলে। ২০২১ সালে ওনামের সময়ে কেরলে ৫২৯ কোটি টাকার মদ বিক্রি হয়েছিল। ২০২২ সালে ওনামে সপ্তাহে ইতিমধ্যেই ৬২৪ কোটি টাকার মদ বিক্রি হয়ে গিয়েছে কেরলে।

Advertisement

কেরলের রাজ্য সরকারের অধীনস্থ সংস্থা ‘বেভারেজ কর্পোরেশন’-এর হিসাব বলছে, সেপ্টেম্বরের ৭ তারিখ, এক দিনেই কেরলে মদ বিক্রি হয়েছে ১১৭ টাকার। উৎসবের ওই দিনটির নাম উথরাদম। গত বছর এই উথরাদমের দিন মদ বিক্রি হয়েছিল ৮৫ কোটি টাকার।

কেরলে শতকরা ১৯.৯ জন পুরুষ ও ০.২ শতাংশ নারী মদ্যপান করেন। ছবি-প্রতীকী

তবে কি কেরলের মানুষ বেশি মদ খান? স্বরাষ্ট্র মন্ত্রকের করা জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা বা এনএফএইচএস কিন্তু তা বলছে না। সর্বশেষ সমীক্ষা বলছে সারা দেশে যেখানে গড়ে ১৮.৮ শতাংশ পুরুষ মদ্যপান করেন। নারীদের মধ্যে এই হার ১.৩ শতাংশ। আর কেরলে শতকরা ১৯.৯ জন পুরুষ ও ০.২ শতাংশ নারী মদ্যপান করেন।

Advertisement

বেভারেজ কর্পোরেশনের দাবি, গত দু’বছর বন্যা ও কোভিড লকডাউনের জেরে অনেকটাই কম ছিল উৎসবের জৌলুস। তাই এ বছর পুরোদমে ওনাম পালন করছেন কেরালার মানুষ। আর সে কারণেই বেড়েছে মদের বিক্রি। শেষ পর্যন্ত কত টাকার মদ বিক্রি হয়, এই উৎসবকে কেন্দ্র করে তা জানা যাবে সেপ্টেম্বরের ১১ তারিখ। জানিয়েছেন কর্পোরেশনের মুখপাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন