costliest food

Miyazaki Mango: ২.৭ লাখ টাকা কেজির আম, গাছ বাঁচাতে ৪ রক্ষী, ৬টি কুকুর রাখলেন মালিক

মিয়াজাকি নামক এক প্রকার দামি আম ফলিয়েছেন মধ্যপ্রদেশের এক দম্পতি। সেই আম চুরি ঠেকাতে রেখেছেন রক্ষীও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৭:২৯
Share:

বিশ্বের সবচেয়ে দামি আমের মূল্য জানেন? ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে দামি আমের প্রজাতির মধ্যে অন্যতম জাপানের মিয়াজাকি আম। আর সেই আমই ভারতের মাটিতে ফলিয়েছেন মধ্যপ্রদেশের এক দম্পতি। কিন্তু আম ফলালেই তো হল না, এমন দামি আম যাতে চুরি না হয়ে যায়, করতে হয়েছে তারও ব্যবস্থা। আম চুরি আটকাতে ওই দম্পতি নিয়োগ করেছেন ৪ জন রক্ষী। সঙ্গে পাহারা দেওয়ার জন্য রাখা হয়েছে ৬টি কুকুরও।

Advertisement

সংকল্প পরিহার ও রানি পরিহার নামে ওই দম্পতি বছর দুয়েক আগে এই আম গাছ লাগান। কিন্তু তখনও তাঁরা এই আমের মাহাত্ম্য জানতেন না। পরে নেটমাধ্যমে তাঁরা জানতে পারেন, আন্তর্জাতিক বাজারে এই আমের মূল্য কেজি প্রতি প্রায় ২ লক্ষ ৭০ হাজার টাকা। সম্প্রতি মুম্বইয়ের এক ব্যক্তি কেজি প্রতি ২১ হাজার টাকা দিতে চেয়েছেন বলেও দাবি ওই দম্পতির। দামের কথা জানাজানি হতেই নাকি হামলা চালায় চোররা। এর পরেই এই মহামূল্যবান আম যাতে চুরি না হয়ে যায়, তার জন্য তাঁরা লোক রাখার সিদ্ধান্ত নেন বলে দাবি ওই দম্পতির।

এই আমের উৎপত্তি জাপানের মিয়াজাকি শহরে। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, এই আমের উৎপত্তি জাপানের মিয়াজাকি শহরে। সেখানে এই আমকে সূর্যের ডিম বলেও ডাকা হয়। এক একটি আমের ওজন গড়ে ৩৫০ গ্রাম। অ্যান্টি-অক্সিড্যান্ট, বিটা ক্যারোটিন ও ফলিক অ্যাসিডসমৃদ্ধ এই আমগুলি ফলে এপ্রিল থেকে অগস্ট মাসের মধ্যে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন