Relationship

মনে হয় সে আগের মতো নেই, ফুরিয়ে যাওয়া প্রেম ফিরবে কেমন করে?

এমন কিছু করতেই পারেন, যাতে আপনি কাছে না থাকলে ওঁর খালি খালি লাগবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ১৮:২০
Share:

একটু দূরে গেলেই অন্য জনের অভাব টের পান কি?

বেশ কয়েক বছর বিয়ে হয়েছে। আপনি একই রকম আছেন। আগের মতোই সঙ্গের মানুষটাকে ভালবাসেন, তাঁর যত্ন নিতে চান। কিন্তু সব সময় মনে হয় কি, উনি আর আগের মতো নেই? গোড়ার দিকে আপনাকে যেমন ‘মিস’ করতেন, এখন আর তেমন করেন না?
উনি আপনাকে ‘মিস’ করেন, নাকি করেন না— সে প্রশ্নের উত্তর উনিই দিতে পারবেন। কিন্তু আপনি এমন কিছু করতেই পারেন, যাতে আপনি কাছে না থাকলে ওঁর খালি খালি লাগবে। আপনার প্রতি যদি ওঁর ভালবাসা থাকে, তবে সেই ‘মিস’ করার আগুনটাকে আপনি উস্কে দিতেই পারেন। তাতে আখেরে লাভই হবে বেশি। আর সে জন্য রইল কয়েকটা টিপস।

Advertisement
  • সবেতেই ‘হ্যাঁ’ নয়: এমন বহু ক্ষেত্রেই হয়, যখন আপনি ওঁর কথায় ‘হ্যাঁ’ বলতে চান। আর সেটাও বলতে চান, খুব জোরের সঙ্গেই। কিন্তু একমত হওয়া মানেই যে, আপনাকে সব সময় ‘হ্যাঁ’ বলতে হবে, তার কোনও মানে নেই। তাতে উনি ধরে নিতে পারেন, আপনার নিজের কোনও মতামত নেই। ‘হ্যাঁ’ বলতে চাইলেও কখনও কখনও সময় নিন। বলুন একটু ভেবে দেখছেন।
  • প্রথমে আপনি কেন: প্রতি শনিবার রাতে সিনেমা দেখতে যান। কোন সিনেমা দেখা হবে, আপনিই বাছেন। টিকিটও আপনিই কাটেন। এক-দু’সপ্তাহ নিয়মটা ভেঙে দেখুন। নিজে প্রসঙ্গ তুলবেন না। দেখুন উনি কী বলেন। ওঁকেও সুযোগ দিন পরিকল্পনা করার।
  • লুকিয়ে পড়ুন: নিজের সাতসতেরো ওঁকে জানাতে ভাল লাগে। কখন অফিস যাচ্ছেন, কখন চা খাচ্ছেন— সব জানাতে ইচ্ছে করে। একই সঙ্গে ইচ্ছে করে, ওঁর সব খবরও জানতে। আপাতত এটায় দাঁড়ি টানুন। উনি জানতে চাইলে বলুন, ব্যস্ত ছিলেন বলে ফোন করতে বা মেসেজ করতে পারেননি। একটু রহস্য তৈরি হোক সম্পর্কে।
  • ভাল সময় কাটান: সব সময় একে অন্যের ঘাড়ে নিঃশ্বাস না ফেলে, চেষ্টা করুন এক সঙ্গে থাকার সময়টা যেন ভাল সময় হয়ে ওঠে। তা হলেই আপনি যখন কাছে থাকবেন না, উনি আপনার অভাবটা বেশি করে টের পাবেন।
  • একা আছেন, ভাল আছেন: উনি না থাকলেই, আপনার মনখারাপ থাকে? সেটা ওঁকে বলেও ফেলেন? এই অভ্যাস বদলান। একা থাকার সময়টা উপভোগ করুন। উপভোগ যদি নাও করতে পারেন, তা হলেও ওঁকে বলুন, আপনি খুব ভাল সময় কাটাচ্ছেন। তা হলেও আপনার প্রতি ওঁর আকর্ষণ বাড়বে বই কমবে না।

মনোবিদের কথায়: মনোবিদ জয়িতা সাহা বলছেন, এই ‘মিস’ করা বা খালি লাগার পিছনে নারী এবং পুরুষের একটু আলাদা আলাদা ধরনের মানসিকতা কাজ করে। বেশির ভাগ মহিলাই নিজেদের আবেগকে খুব সহজে প্রকাশ করে ফেলেন। তাঁরা অতো লুকিয়ে রাখতে পছন্দ করেন না। পুরুষের ক্ষেত্রে আবার উল্টো। তাঁদের যতই আবেগ থাক না কেন, তাঁদের বেশির ভাগই সেই আবেগকে প্রকাশ করার বিষয়ে খুব সচেতন। ফলে কে কতটা ‘মিস’ করছেন, সেটা অনেকটা নির্ভর করবে আপনার সঙ্গী বা সঙ্গিনীর মনের গড়নের উপর।অন্য দিকে তাঁর মতে, ‘‘একজন পুরুষ জীবনে তাঁর স্ত্রী বা প্রেমিকার মধ্যে এক ধরনের আশ্রয় বা যত্ন খোঁজেন। সেটা চট করে না পাওয়া গেলেই, তাঁরা সঙ্গিনীর অভাব টের পাবেন’’, বলছেন জয়িতা। তবে সেই আশ্রয় বা যত্ন এমনি এমনি আসবে না। তার জন্য তাঁকেও সঙ্গিনীর প্রতি যত্নবান হতে হবে— এটা বুঝিয়ে দেওয়া উচিত বলে মত তাঁর। ‘‘বহু মেয়ে তাঁদের প্রেমিক বা স্বামীর সঙ্গে কথা বলাটা, ভাল সময় কাটানোটা খুব উপভোগ করেন। সেই জায়গাটা যে খুব দামি— এটা যদি উল্টোদিকের মানুষটা বুঝিয়ে দিতে পারেন, তা হলে একসঙ্গে না থাকার সময় মেয়েরাও তাঁদের সঙ্গীর অভাব টের পাবেন’’, বলছেন জয়িতা। আর এই খালি লাগাই প্রেমকে আরও গাঢ় করবে বলে মনে করছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন