Make up tips

Makeup Hacks: মেকআপ করার পর এক বাটি জলে ডুব! কোরিয়ার মেয়েরা এই অদ্ভুত নিয়ম কেন মানেন

কোরিয়ার এই অদ্ভুত মেকআপের ফিকিরের নাম জামসু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ১৮:৫০
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

কে-পপ আর কে-ড্রামার পর নেটমাধ্যম কোরিয়ার যে জিনিস নিয়ে সবচেয়ে বেশি উৎসাহী, তা হল কোরিয়ার রূপচর্চা এবং প্রসাধনী। কোরিয়ার মেয়েরা যুগ যুগ ধরে নানা রকম ফন্দি ফিকির মেনে আসছেন তাঁদের ত্বক এবং চুলের যত্ন নিতে। নানা গোপন ফন্দি এখন বেরিয়ে আসছে বাকি দুনিয়ার সামনে। হলিউড তারকা থেকে দেশের শৌখিনীরা— সকলেই সেগুলো মেনে চলছেন এখন। তেমনই এখন মেকআপের ফন্দির নাম ‘জামসু’। নেটমাধ্যমে এই ফন্দি নিয়ে ধন্যি ধন্যি পড়ে গিয়েছে।

Advertisement

কী এই জামসু?

কোরিয়ান ভাষায় ‘জামসু’ শব্দের মানে ‘ডুব দেওয়া’। তাই এই ফিকির অনুযায়ী মেয়েরা সাজগোজ সেরে মেকআপ করে এক বাটি বরফ-ঠান্ডা জলে ডুবিয়ে দেয় মুখটা।

Advertisement

এটা করে কী লাভ?

মেকআপ করার পর যখন বরফ ঠান্ডা জলে ডুব দেবেন, মুখের মেকআপ একদম নিখুঁত ভাবে বসে যাবে মুখে। বাড়তি ফাউন্ডেশন বা শিমার থাকলে ধুয়ে যাবে। মেকআপ দেখতে অনেক বেশি স্বাভাবিক লাগবে।

ত্বকের জন্য কেন উপকারি

বরফ গলা জলে মুখ ডোবালে ত্বকের খোলা কোষগুলো বন্ধ হয়ে যাবে। তাতে অ্যাকনের সম্ভাবনা কমবে। শুষ্ক ত্বক আর্দ্র থাকে।

বলিউড ‘জামসু’ ভক্ত

বলিউ়ডের বহু তারকা এই পদ্ধতি মেনে চলেন। ক্যাটরিনা কইফ বেশ কিছুদিন আগে একটা ভিডিয়ো ভাগ করে নিয়েছিলেন অনুগামীদের সঙ্গে। তিনি জানান বরফজলে মুখ ডোবানো তাঁর প্রত্যেক সকালের অভ্যাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন