Skin Care Tips

Skincare: ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে চান? এই পদ্ধতি প্রয়োগ করুন

মুখে ব্রণর সমস্যায় ভোগেন অনেকেই। হাতের কাছেই রয়েছে তা থেকে মু্ক্তির উপায়

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ১৪:১০
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

সারা বছর ধরে ব্রণর সমস্যায় ভুগছেন। কখনও বাড়ছে, কখনও কমছে। কখনও সারা মুখে একটা ব্রণ। সাজের দফারফা হওয়ার জোগাড়! তাছাড়া ব্যথাও ভোগাচ্ছে বড়। এই সব ঝক্কি থেকে বাঁচতে করতে পারেন স্পট ট্রিটমেন্ট। ব্রণর সমস্যার চটজলদি সমাধান।

Advertisement

কী এই পদ্ধতি?

সামনেই কোথাও যাবেন? তাড়াতাড়ি ব্রণর সমস্যা মেটাতে চান? এতদিন সারা রাত ত্বকে প্রলেপ লাগিয়েছেন। এবার সে সব থেকে মুক্তি। ঠিক যে জায়গায় ব্রণ হয়েছ, ওই নির্দিষ্ট অংশেই এবার হাতে এক কণা প্রলেপ নিয়ে লাগান। এই পদ্ধতিতে ত্বকের ছিদ্রগুলো উন্মুক্ত হবে। সেই সঙ্গে ত্বকে জ্বালা ভাব বা ত্বক লালচে হয়ে যাওয়ার মতো সমস্যাও থাকবে না। কম সময়ে অত্যন্ত উপকারী এই পদ্ধতি। দিনের মধ্যে ১ বার বা ২ বার ব্রণর অংশে সামান্য পরিমাণ প্রলেপ লাগান। যতক্ষণ রাখা সম্ভব রেখে দিন, ধোওয়ার দরকার নেই। দিনে ২ বারের বেশি লাগাবেন না।

Advertisement

কয়েকটি ঘরোয়া জিনিসকেও এই পদ্ধতির জন্য ব্যবহার করতে পারেন।

মধু

ত্বকের যে কোনও দাগ বা ক্ষত সারাতে মধুর জুড়ি নেই। ত্বকে সংক্রমণও কমায় মধু। প্রাকৃতিক মধুর মধ্যে এমন উপাদান রয়েছে, যা ত্বকে জীবাণু সংক্রমণের আশঙ্কা কমায়। এক আঙুল মধু নিয়ে ব্রণর নির্দিষ্ট অংশে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে নিন।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলও ব্রণর সমস্যা দূর করতে সহায়তা করে। এই তেলে রয়েছে এমন উপাদান, যা ব্রণ-ফুসকুড়ি-আঁচিল কমাতে পারে। ত্বকের চুলকানি, জ্বালা ভাবও কমায় এই তেল। এই তেল জ্বলের সঙ্গে হাল্কা করে মিশিয়ে ব্রণর অংশে লাগান। খানিকক্ষণ রেখে দিন। এটা দিনে ২ বার ব্যবহার করতে পারেন।

অ্যাপল সাইডার ভিনিগার

রান্নাঘরে এই জিনিসটা সহজেই পাওয়া যায়। এটা জীবাণু নাশ করে ত্বককে উজ্জ্বল করে। একটি ছোট তুলোর বল নিয়ে অ্যাপল সাইডার ভিনিগারে ভিজিয়ে নিয়ে ব্রণর উপর ধীরে ধীরে লাগান। ব্রণর সমস্যা থেকে অচিরেই মুক্তি মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন