Bizarre

হয় আমার কিডনি ফেরত দাও, না হলে ১২ কোটি টাকা দাও! বিবাহবিচ্ছেদে স্ত্রীর কাছে দাবি যুবকের

১৯৯০ সালে বিয়ে হয় রিচার্ড আর ড্যানেলের। তাঁদের তিন সন্তানও রয়েছে। স্ত্রীর কিডনির অসুখের কারণে তাঁদের সম্পর্কে সমস্যা শুরু হয়। শেষমেশ বিবাহবিচ্ছেদের দাবি করেন ড্যানেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৪
Share:

কিডনি ফেরত চাই! ছবি: সংগৃহীত।

বিবাহবিচ্ছেদের মামলায় নানা রকম জটিলতা আসে। স্বামী-স্ত্রী, দুই পক্ষের নানা দাবি-দাওয়া থাকে একে অপরের কাছে। তবে সম্প্রতি এক বিবাহবিচ্ছেদের মামলা ঘিরে নেটমাধ্যমে শুরু হয়েছে হইচই। সেই মামলায় প্রাক্তন স্ত্রীর কাছ থেকে নিজের কিডনি ফেরত চাইলেন যুবক।

Advertisement

রিচার্ড বাতিস্তা প্রাক্তন স্ত্রী ড্যানেলের কাছে তাঁর কিডনি ফেরত চেয়েছেন। ড্যানেল তা না দিতে পারলে ১২ কোটি টাকার ক্ষতিপূরণের দাবি করেছেন রিচার্ড। ১৯৯০ সালে বিয়ে হয় রিচার্ড আর ড্যানেলের। তাঁদের তিন সন্তানও রয়েছে। নিজেদের সম্পর্কের কথা বলতে গিয়ে রিচার্ড বলেন, ‘‘আমার স্ত্রীর অসুখের কারণেই আমাদের মধ্যে দূরত্ব তৈরি হয়। ওর দু’টি কিডনিই বিকল হয়ে গিয়েছিল। কিডনি প্রতিস্থাপন না হলে ওর প্রাণ বাঁচত না। ২০০১ সালে আমি ওকে কিডনি দিই, অস্ত্রোপচারের পর ওর শারীরিক অবস্থা স্থিতিশীল হয়। ওকে আমি ভীষণ ভালবাসতাম। ওর প্রাণ বাঁচাতে আমি এই সিদ্ধান্তটি নিয়েছিলাম। আমি ভেবেছিলাম আমার এই উদ্যোগের পর আমাদের সম্পর্কের তিক্ততাও দূর হবে। তবে তেমনটা কিছুই হয়নি। ২০০৫ সালে আমার স্ত্রী আমার কাছে বিবাহবিচ্ছেদের দাবি করে।’’

রিচার্ড আদালতে বলেন ড্যানেলের বিবাহ-বহির্ভূত সম্পর্ক রয়েছে। তিনি ড্যানেলের কাছে মোটা অঙ্কের ক্ষতিপূরণ দাবি করেন আর তা না দিতে পারলে কিডনি ফেরত দেওয়ার কথা বলেন। রিচার্ডের আইনজীবী বলেন, ‘‘রিচার্ড কেবল তাঁর কিডনির দাম চাইছেন।’’ যদিও আদালত বলেছে, রিচার্ডের কিডনি চাওয়ার দাবি অযৌক্তিক। ওই কিনডি এখন ড্যানেলের। কিডনি নিয়ে নিলে ওর প্রাণ চলে যেতে পারে। তাই মামলাটি খারিজ করেছে আদালত। রিচার্ড শেষমেশ মামলাটি হেরে গিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন