Bizarre Invention

বিয়ারে চলবে বাইক, জ্বালানির খরচ কমাতে নয়া আবিষ্কার তরুণের

যত দিন যাচ্ছে, গ্যাসের দাম বাড়ছে। তাই গ্যাসের বদলে বিয়ারচালিত মোটরসাইকেল বানালেন এক তরুণ। ঘণ্টায় ২৪০ কিমি গতিতে ছুটবে এই যান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৪:১২
Share:

অবশ্য এমন চমকপ্রদ আবিষ্কার প্রথম করলেন না কাই। ছবি: সংগৃহীত।

ডিজেল, পেট্রোল নয়, মোটরসাইকেল চলবে বিয়ারে। সম্প্রতি বিয়ারচালিত মোটরসাইকল বানিয়ে সাড়া ফেলে দিয়েছেন আমেরিকার তরুণ কাই মিচেলসন। তাঁর আবিষ্কারে হতবাক অনেকেই।

Advertisement

অবশ্য এমন চমকপ্রদ আবিষ্কার প্রথম করলেন না কাই। তাঁর আবিষ্কারের তালিকায় রয়েছে রকেটচালিত শৌচালয় এবং কফি তৈরির জে়টচালিত মেশিন। কিন্তু তাঁর নবতম আবিষ্কার বাকি সব কিছুকে ছাড়িয়ে গিয়েছে। তিনি জানিয়েছেন, এই মোটরসাইকেলে ইঞ্জিন থাকছে না। পরিবর্তে একটি বিয়ার ভর্তি কয়েল থাকছে।

কয়েল বিয়ারকে ৩০০ ডিগ্রি পর্যন্ত গরম করে। যা পরে বাষ্পে পরিণত হয়ে মোটর সাইকেলকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। কাই তাঁর নিজস্ব গ্যারাজে এই মোটরসাইকেল তৈরি করেছেন। তিনি বলেন, ‘‘আমি সব সময় একটু অন্য রকম জিনিস তৈরি করতে পছন্দ করি। এমন কিছু করতে চাই, যা এর আগে অন্য কেউ করেনি।’’ তিনি আরও বলেন, ‘‘জ্বালানির দাম বাড়ছে হু হু করে। আমি মদ্যপান করি না। কিন্তু এই পানীয় দিয়ে এমন কিছু করতে চেয়েছিলাম, যা সত্যিই কাজে লাগে।’’

Advertisement

কাইয়ের ডাকনাম ‘রকেটম্যান’। তিনি নিজে এখনও এই মোটরসাইকেলটি রাস্তায় চালিয়ে দেখেননি। তবে জানিয়েছেন, ঘণ্টায় ২৪০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে এই মোটরসাইকেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন