Viral Video

বাঁশ নয়, গাজরের বাঁশি তৈরি করে তাক লাগিয়ে দিলেন এক তরুণ, রইল ভিডিয়ো

বাঁশি তৈরি হবে কিন্তু বাঁশ লাগবে না। অবিশ্বাস্য হলেও সত্যি! গাজর দিয়ে বাঁশি তৈরি করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন এক নেটপ্রভাবী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৭:২৩
Share:

বাঁশ বিনা বাঁশি। ছবি: সংগৃহীত।

ভারতীয় বাঁশি হোক বা বিদেশি ফ্লুট— বাঁশি তৈরির প্রধান উপাদান তো বাঁশ। তবে, যন্ত্রশিল্পীদের চাহিদা অনুযায়ী ধাতুর বাঁশিও তৈরি করা হয়। কিন্তু গাজর দিয়েও যে বাঁশি তৈরি করা যায় এমন ধারণা হয়তো এর আগে কারও ছিল না। বাঁশি তৈরি হবে কিন্তু বাঁশ লাগবে না। অবিশ্বাস্য হলেও সত্যি! গাজর দিয়ে বাঁশি তৈরি করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন এক নেটপ্রভাবী। কী ভাবে সেই গাজরের বাঁশি তৈরি হল তা সকলকে দেখানোর জন্যে ভিডিয়ো তৈরি করে রেখেছেন তিনি। সেই ভিডিয়োটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

Advertisement

বাঁশি বাজাতে পারা শিল্প। বাঁশি তৈরি করাও তো কম বড় কাজ নয়। তা যদি আবার প্রথা ভেঙে অন্য কিছু দিয়ে তৈরি করা হয়। তা হলে কথাই নেই। ইথান টায়লার স্মিথ নামে এক নেটপ্রভাবী গাজর দিয়ে বাঁশি তৈরি করে সমাজমাধ্যমে সাড়া ফেলে দিয়েছেন। শুধু বাঁশি তৈরিই করেননি, তা বাজিয়ে দেখিয়েও দিয়েছেন। বাঁশের তৈরি বাঁশির চেয়ে তা কোনও অংশে কম নয়। ওই তরুণের হাতের ছোঁয়ায় গাজরের বাঁশি থেকে বেরোচ্ছে একেবারে আসল বাঁশির মতো মিষ্টি সুর।

কী ভাবে গাজর বাঁশিতে পরিণত হল তা দেখা গিয়েছে ভিডিয়োতে। প্রথমে গাজর ধুয়ে, খোসা ছাড়িয়ে নিয়েছিলেন তিনি। তার পর একটি ড্রিল মেশিনের সাহায্যে গাজরের ভিতর থেকে এক তৃতীয়াংশ শাঁস কুরিয়ে বার করে নিয়েছিলেন। যাতে তা দেখতে অনেকটা ফাঁপা নলের মতো হয়। বাতাস চলাচলের জন্য বাঁশির গায়ে যেমন ছিদ্র থাকে, ছুরির সাহায্য নিপুণ দক্ষতায় তেমন কয়েকটি ছিদ্রও করে ফেলেন তিনি। সবশেষে নিজে বাজিয়ে দেখিয়েও দেন তাঁর সৃষ্টি করা বাঁশি কেমন বাজে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন