Application of Trigonometry

কতটা লম্বা মাপতে, স্কুলে শেখা অঙ্কের প্রয়োগ, সূত্র ধরে সঠিক উত্তর মিলল কি?

উচ্চতা মাপার ফিতে থাকতে এত মাথা খাটাতে কে-ই বা চায়? কিন্তু ছোটবেলায় শেখা ত্রিকোণমিতির এমন প্রয়োগ যে, এ ভাবে ঝালিয়ে নেওয়া যেতে পারে, তা দেখে অভিভূত সমাজমাধ্যম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৫:০১
Share:

অঙ্কের সূত্র ধরে তরুণীর উচ্চতায় পৌঁছনো গেল কি? ছবি- প্রতীকী

স্কুলে শেখা উপপাদ্যের সূত্রগুলি মনে আছে? চাইলেই তা ব্যবহার করে জটিল কোনও অঙ্কের সমাধান করতে পারবেন? অনেকেরই হয়তো ধারণা, ছোটবেলায় শেখা এই অঙ্কগুলির বাস্তবে বোধহয় খুব একটা প্রয়োগ নেই। কিন্তু তা যে একেবারেই ভিত্তিহীন সে কথা প্রমাণ করলেন এক ব্যক্তি। সমাজমাধ্যমে নিজের একটি ছবি পোস্ট করেছিলেন ‘মিস পাণ্ডে’ নামের প্রোফাইল থেকে এক তরুণী। সঙ্গে লিখেছিলেন ‘বলুন দেখি আমার উচ্চতা কত’। সেই দেখে উৎসাহী সমাজমাধ্যম ব্যবহারকারীরা ঝাঁপিয়ে পড়েছিলেন, তাঁদের মতামত ব্যক্ত করতে। কিন্তু তারই মধ্যে সকলের দৃষ্টি আকর্ষণ করে নেন এক ব্যক্তি। তিনি যে শুধু উত্তর দিয়েছেন তাই নয়। সঙ্গে দেখিয়ে দিয়েছেন তার উত্তরের স্বপক্ষে যুক্তিও।

Advertisement

ছোটবেলায় শেখা ত্রিকোণমিতির সূত্র ধরে অঙ্ক কষে ওই ব্যক্তি লেখেন, “আমার হিসাব বলছে ৫ ফুট সাড়ে চার ইঞ্চি। এ বার আমার কৌতূহল হচ্ছে সঠিক উত্তরটি কী, তা জানার।” উত্তরের সঙ্গে তিনি ছবি দিয়েছেন তাঁর কষা অঙ্কেরও। প্রত্যুত্তরে তাঁকে নিরাশ করেননি ওই তরুণী। তিনি জানিয়েছেন, “অসাধারণ! আপনাকে কুর্নিশ! যদিও আপনার পাওয়া উত্তরের চেয়ে আমার উচ্চতা একটু বেশিই। কিন্তু তা-ও আপনার এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাতেই হবে। দশম শ্রেণীতে শেখা অঙ্কের এমন ব্যবহারিক প্রয়োগ আগে কেউ করেছেন কি!”

ওই ব্যক্তির দেওয়া উত্তরের প্রসঙ্গে অন্য এক মন্তব্যকারী লিখেছেন, “ত্রিকোণমিতি শেখার সময়ও কি তিনি জানতেন, এক দিন এই অঙ্কই তাঁকে এত বিখ্যাত করে তুলবে?”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন