Brain Eating Amoeba

কলের জলে নাক ধুতে গিয়ে বিপত্তি, পরজীবীর আক্রমণে প্রাণ গেল তরুণের

মুখ, হাত-পা ধোয়ার ক্ষেত্রে কলের জল না ফুটিয়েই ব্যবহার করা হয় সাধারণত। কিন্তু সেখান থেকে যে এমন বিপত্তি ঘটবে, তা কে জানত?

Advertisement

সংবাদ সংস্থা

ফ্লোরিডা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১২:৪১
Share:

মাংসখেকোর আক্রমণে মৃত্যু। ছবি- সংগৃহীত

কলের জল নাকে ঢুকিয়ে ধৌত পদ্ধতি অভ্যাস করতে গিয়েছিলেন আমেরিকার বাসিন্দা এক তরুণ। সেখান থেকে মস্তিষ্কে ‘নাইগ্লেরিয়া ফওলেরি’ নামক পরজীবীটি নাসারন্ধ্র দিয়ে ঢুকে পড়ে সোজা মস্তিষ্কে। ওই পরজীবীর আক্রমণেই তাঁর মৃত্যু হতে পারে বলে এক বিবৃতিতে জানিয়েছে ফ্লোরিডার স্বাস্থ্য দফতর। যদিও মৃত ব্যক্তির নাম, পরিচয় জানাতে চাননি তাঁরা।

Advertisement

সর্দি বসে নাক বন্ধ থাকলে বা সাইনাসের সমস্যা থাকলে অনেক সময়ে নাক দিয়ে জল টেনে নিয়ে, তা বার করার অভ্যাস করেন অনেকে। তেমনটাই হয়তো করতে চেয়েছিলেন ওই তরুণ। সেই সুযোগেই ‘নাইগ্লেরিয়া ফওলেরি’ নামক ওই পরজীবীটি নাসারন্ধ্র দিয়ে ঢুকে পড়ে সোজা মস্তিষ্কে। মাংসাশী ওই পরজীবীটি মস্তিষ্কের সব টিস্যু নষ্ট করে এবং সেখান থেকে ভয়ঙ্কর সংক্রমণ ঘটায়। চিকিৎসা পরিভাষায় যা ‘অ্যামিয়োবিক মেনিনগোএনসেফালাইটিস’ নামে পরিচিত। যার পরিনাম মৃত্যু।

তবে পরিবেশবিদদের মতে, মাংসাশী এই পরজীবীটি সাধারণত মাটিতে বা পরিষ্কার জলের মধ্যে মিশে থাকে। যা সাঁতার কাটার সময়ে শরীরে উন্মুক্ত অংশ নাক, কান, নাভী দিয়ে দেহের অভ্যন্তরে প্রবেশ করে। কিন্তু কল থেকে সরাসরি জল খেলে এমনটা ঘটার সম্ভাবনা নেই বললেই চলে। তাই নাকে এই ধরনের প্রক্রিয়া করার ক্ষেত্রে জল ফুটিয়ে, ঠান্ডা করে ব্যবহার করাই ভাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন