Cooking Tips

আগের রাতে রাজমা ভেজাতে ভুলে গিয়েছেন? বাড়িতে ‘হটপট’ থাকলেই মুশকিল আসান হবে

রান্না করার কিছু ক্ষণ আগে যদি তা ভেজাতে যান, সে ক্ষেত্রে চানা বা ঘুগনির মটর ঝোলের মধ্যে কেমন যেন চেয়ে থাকে। যতই হাত-যশ থাকুক না কেন, রান্নার গুণ মোটেই তেমন হয় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৬:৪৩
Share:

মটর-ছোলা ফুলে উঠবে নিমেষে। ছবি: সংগৃহীত।

ছুটির দিন সকালে জলখাবারে সকলের পাতে থাকবে ছোলে বাটুরে। তার জন্য যা যা লাগবে, অনলাইনে সব কিছু আনিয়ে রেখেছেন। কিন্তু রাতে বাড়ি ফিরে এত ক্লান্ত লাগছিল যে, আসল জিনিসটি করতেই ভুলে গিয়েছেন। ঘুগনির মটর বা ছোলা যাতে ভাল মতো সেদ্ধ হয়, তার জন্য অনেকেই আগের রাত থেকে তা ভিজিয়ে রাখেন। জলে ভেজা ছোলা, মটর যেমন কম সময়ে সেদ্ধ হয়ে যায়। তেমন খেতেও ভাল লাগে। রান্না করার কিছু ক্ষণ আগে যদি তা ভেজাতে যান, সে ক্ষেত্রে চানা বা ঘুগনির মটর ঝোলের মধ্যে কেমন যেন চেয়ে থাকে। যতই হাত-যশ থাকুক না কেন, রান্নার গুণ মোটেই তেমন হয় না। তবে এই সমস্যারও সমাধান রয়েছে। রন্ধনশিল্পী এবং নেটপ্রভাবী পঙ্কজ ভাদুরিয়া বলছেন, হাতে ১ ঘণ্টা এবং বাড়িতে রুটি রাখার ‘হটপট’ থাকলেই কাজ হবে।

Advertisement

ঘরে-বাইরে নানা কাজের মধ্যে পঙ্কজও কোনও কোনও সময়ে রাতে কাবুলি ছোলা ভেজাতে ভুলে যান। তবে সকালবেলা ঘুম থেকে উঠেই তিনি প্রথমেই ফুটন্ত গরম জল দিয়ে সেই ছোলা ভিজিয়ে দেন। তবে সাধারণ কোনও পাত্রে নয়, ভেজানো ছোলা রাখেন রুটি গরম রাখার পাত্রে। তার পর মুখ বন্ধ করে রেখে দেন ঘণ্টাখানেক। তার মধ্যেই ছোলা একেবারে ফুলে-ফেঁপে ওঠে।

কাবুলি ছোলা সঠিক ভাবে সেদ্ধ না করলে ঝোলের সঙ্গে তা মিশতে পারে না। তাই নুন, তেল, ঝাল-মশালা যা-ই দিন না, কিছুতেই সেই পদের স্বাদ মনের মতো হয় না। তবে শুধু চানা মশলা কিংবা ছোলে বাটুরে নয়, ঘুগনির মটর কিংবা রাজমার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। কাজে যাওয়ার আগে খুব তাড়া থাকলে কিংবা পঙ্কজের মতো যদি ছোলা, মটর ভেজাতে ভুলেও যান। এই টোটকা কিন্তু কাজে লাগাতেই পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন