Rarest Talent from Mangalore

দু’হাতে লিখতে পারেন, এক ভাবে নয়, ১১ ভাবে! চোখ বন্ধ করে আবার উল্টো দিকেও লেখেন কিশোরী

এক হাতে তো লিখতে পারেনই। চেষ্টা করলে অন্য হাতেও একটু-আধটু লিখতে চেষ্টা করতে পারেন। কিন্তু সমান তালে দুই হাতে ১১ ভাবে লিখতে পারবেন কি?

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৯
Share:

বিরল ক্ষমতার অধিকারী স্বরূপা। ছবি- ভিডিয়ো থেকে।

হাতেখড়ি হয়েছিল এক হাতেই। তাই একটি হাতই লেখার ক্ষেত্রে বেশি সচল। অবশ্য সচল হাতটি যদি আটকে থাকে, সে ক্ষেত্রে চেষ্টা করলে অন্য হাতটি দিয়ে কাঁপা কাঁপা ভাবে নামটুকু লিখে ফেলতেই পারেন। কিন্তু সমান তালে দুই হাতে ১১ রকম ভঙ্গিতে লিখতে পারবেন কি?

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে তেমনই বিরল ক্ষমতাসম্পন্ন এক কিশোরীর ভিডিয়ো। সেখানে দেখা গিয়েছে দেওয়ালে ঝোলানো বোর্ডে কী ভাবে চক দিয়ে অনায়াসে দুই হাতে লিখে চলেছে সে। তবে একসঙ্গে শুধু দুই হাতে লেখা নয়, ১১ রকম ভঙ্গিতে লিখতে পারে ম্যাঙ্গালুরুর বাসিন্দা, বছর ১৭-এর আদি স্বরূপা। ইংরেজি এবং কন্নড় দুই ভাষাতেই সাবলীল স্বরূপা লিখতে পারে বিপরীত দু’টি দিক থেকেও। মস্তিষ্কের দু’টি ভাগকে একসঙ্গে সমান তালে কাজ করানোর বিশেষ এই ক্ষমতা ১০ লক্ষের মধ্যে দেখা যায় মাত্র এক জনের।

স্বরূপার লেখার কৌশল সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া মাত্রই বিস্ময়ে হতবাক নেটাগরিকরা। কারও মতে, “তাঁর এই ক্ষমতা ঈশ্বরপ্রদত্ত।” আবার কারও মতে, তিনি “বিরলতম প্রতিভার অধিকারী স্বরূপা।”

Advertisement

স্বরূপার এই বিশেষ ক্ষমতাকে স্বীকৃতি দিয়ে, বিভিন্ন সংস্থা থেকে পুরস্কৃত করা হয় তাঁকে। দেওয়া হয় বিশ্ব সেরার তকমাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন