Jewellery

গলায় ঘুরে বেড়াচ্ছে ইঁদুর, বিস্ময়কর আলঙ্কারের তালিকায় এ রকম আর কী কী?

প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে নানা অদ্ভুত সামগ্রীকে এর আগে সাজসজ্জার উপাদান হিসেবে ব্যবহার করেছে বহু ব্র্যান্ডই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২১ ১৭:২১
Share:

বোগেত্তা ভেনেতা-র টেলিফোনের তারের গয়না। ছবি: ইনস্টাগ্রাম

হালে আলোচনায় এসেছে ইতালীয় ফ্যাশন ব্র্যান্ড বোগেত্তা ভেনেতা। আলোচনায় আসার কারণ তাদের অভিনব কণ্ঠহার। টেলিফোনের প্যাঁচানো তার দিয়ে তৈরি তাদের এই কণ্ঠহারের দাম ভারতীয় টাকায় দেড় লক্ষেরও বেশি। আর তা নিয়ে নেটাগরিকদের মধ্যে শুরু হয়েছে ঠাট্টা-তামাশা। সাধারণ টেলিফোনের তারের এত দাম!

Advertisement

তবে বোগেত্তা ভেনেতা-ই শুধু নয়, প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে নানা অদ্ভুত সামগ্রীকে এর আগে সাজসজ্জার উপাদান হিসেবে ব্যবহার করেছে বহু ব্র্যান্ডই। রইল তেমনই কয়েকটি উদাহরণ।

চোখের জলের গয়না।

চোখের জলের গয়না: এরিক ক্লারেনবিক বলে এক ফ্যাশন ডিজাইনার এই অলঙ্কারটি বানান। এমন এক গয়না, যা কনট্যাক্ট লেন্স থেকে ঝুলে থাকে। দেখে মনে হয়, জল গড়িয়ে পড়ছে। এরিকের দাবি ছিল, মনখারাপ বোঝানোর জন্য যে কেউ এই গয়না পরতে পারেন।

Advertisement

দাঁতের চেহারার ব্রেসলেট।

হাতে বাঁধানো দাঁত: খুব খুশিতে দাঁত বার করে হাসাই যায়। কিন্তু ৩২ পাটি দাঁত যদি হাতে পরা হয়। তা-ও আবার হাসে! মাঝে এমনই এক ধরনের বালা বা ব্রেসলেট জনপ্রিয় হয়েছিল। মাড়ি-সহ সাজানো দাঁতের বালা। যদিও পরে বিষয়টি নিয়ে এমন ব্যঙ্গ শুরু হয়। পরে সেই বালা বিক্রি বন্ধ হয়।

বরফের গয়না।

বরফের গয়না: খুব গরম লাগলে, এই গয়না একেবারে আদর্শ। যদিও এক বারের বেশি পরা সম্ভব নয়। ক্যাথারিনা লুডউইগ এই গয়না তৈরি করেন। প্রকৃত বরফ দিয়েই বানানো হয় হার, দুল। এক সময়ে খুবই জনপ্রিয় হয়েছিল এই গয়না।

বার্বির টুকরো দিয়ে বানানো গয়না।

বার্বি পুতুলের টুকরো: বার্বি পুতুল খুবই জনপ্রিয় খেলনা। কিন্তু এর শরীরের নানা অংশ কেটে গয়না বানানোর অভিনব উদ্যোগ নিয়েছিলেন কয়েক জন শিল্পী। মুখের অংশ কেটে কানের দুল। শরীরের নানা অংশ কেটে হার। তবে গয়না হিসেবে বিশেষ জনপ্রিয় হয়নি বার্বির টুকরো।

গয়নার যখন প্রাণ আছে।

জীবন্ত প্রাণী: একটা ছোট সাদা ইঁদুর বা একদম ছোট পাখি। পোষ্য হিসেবে খুব ভাল। কিন্তু সেগুলি কি হয়ে উঠতে পারে অলঙ্কার? তেমন চেষ্টাই হয়েছিল। গলায় বসানো ছোট খাঁচা। তার মধ্যে দৌড়ে বেড়াচ্ছে ছোট্ট একটা ইঁদুর। একই ভাবে মাথার ধারে লাগানো ছোট্ট খাঁচা। সেখানে রাখা জীবন্ত পাখি। বিশ্বের সবচেয়ে অদ্ভুত অলঙ্কারের তালিকায় একেবারে প্রথম সারিতে রয়েছে এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন