Transgender Salon

চুল কাটবেন, স্পা করবেন রূপান্তরকামীরা, মুম্বইয়ে নতুন সালোঁর সব কর্মীই তৃতীয় লিঙ্গের

মুম্বইয়ে চালু হল ‘ট্রান্সজেন্ডার সালোঁ’। সাত জন রূপান্তরকামীকে নিয়ে চালু হওয়া এই পার্লার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১২:৫৯
Share:

রূপান্তরকামীদের হাতে কেশচর্চা। ছবি- সংগৃহীত

রূপান্তরকামীদের দ্বারা পরিচালিত সালোঁ চালু হল মুম্বইয়ে। শুধু চুল কাটা নয়, গোটা সালোঁ পরিচালনার দায়িত্বে থাকবেন তাঁরা। ৭ রূপান্তরকামীকে নিয়ে দেশে প্রথম খুলল ট্রান্সজেন্ডার সালোঁ।

Advertisement

একবিংশ শতকে দাঁড়িয়েও রূপান্তরকামীরা নানা রকম বৈষম্যের শিকার। প্রতিনিয়ত লড়াই করে তাঁদের ছিনিয়ে নিতে হয় অধিকার। আর পাঁচ জনের থেকে তাঁরা যে আলাদা নন, তা মেনে নিতেই সমস্যা হয় অনেকের। তবু তার মধ্যে থেকেও এমন কিছু ঘটনা ঘটে, যা সত্যিই সকলের কাছে অনুপ্রেরণা। এমনই একটি ঘটনা হল মুম্বইয়ের এই সালোঁ। কর্ণধার জ়ায়নাব জানান, রূপান্তরকামীদের ক্ষমতায়নের জন্য এই পদক্ষেপ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘‘এই সালোঁয় চুল কাটা থেকে শুরু করে বিভিন্ন ট্রিটমেন্ট করা হয়।’’ তবে ভবিষ্যতে তাঁদের মতো রূপান্তরকামীকে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

মুম্বইয়ের মতো শহরে এমন উদ্যোগ ইতিমধ্যেই সমাজমাধ্যমে যথেষ্ট প্রশংসা কুড়োচ্ছে। অনেকেই মনে করছেন, এমন উদ্যোগ দেশের বিভিন্ন প্রান্তের রূপান্তরকামীদের লড়াইয়ে বাড়তি সাহস জোগাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন