Myntra

মহিলাদের প্রতি ‘অবমাননাকর’, লোগো বদলাতে বাধ্য হল ‘মিন্ত্রা’

পুলিশের তরফে ইমেল মারফৎ ফ্লিপকার্টের মালিকানাধীন এই কোম্পানিটিকে বলা হয় লোগো পরিবর্তন করতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ১৯:৩০
Share:

পুরনো লোগো (বাঁদিকে) বদলে নতুন লোগো।

অনলাইনে কেনাকাটার ওয়েবসাইট ‘মিন্ত্রা’ বাধ্য হল তাদের লোগো পরিবর্তন করতে। মুম্বইয়ের সমাজকর্মী নাজ় পটেল সাইবার পুলিশের কাছে এই বেসরকারি সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তাঁর দাবি ছিল, ‘মিন্ত্রা’র লোগোটি মহিলাদের জন্য অসম্মানজনক। পুলিশের তরফে সংস্থাটিকে বলা হয়, তাদের লোগো পরিবর্তন করতে। ফলস্বরূপ শনিবার ওয়েবসাইটটি তাদের লোগো বদলাতে বাধ্য হয়।
মুম্বইয়ের এক সংবাদ সংস্থাকে নাজ় জানিয়েছেন, বছর তিনেক আগে এক অনুষ্ঠানে তিনি দেখেন, কয়েক জন পুরুষ ‘মিন্ত্রা’র লোগোটি নিয়ে কিছু কথা বলছেন এবং হাসাহাসি করছেন। তিনি তাঁদের কাছে বিষয়টি সম্পর্কে জানতে চান। তাঁরা জানান, বিষয়টি আপত্তিকর, তাই তাঁরা বলতে পারবেন না। ‘‘এর পর থেকে বহু বার ‘মিন্ত্রা’কে ইমেল করে অনুরোধ করেছি তাদের লোগো পরিবর্তনের জন্য। কোনও উত্তর আসেনি’’, বলেছেন নাজ়।
কলকাতার বিজ্ঞাপননির্মাতা সৌভিক মিশ্রের মতে, ‘‘একটা লোগো তৈরির পিছনে ব্র্যান্ডের ইতিহাস, তার সামাজিক অবস্থানের মতো অনেক বিষয় মাথায় রাখতে হয়। ডিজাইনের শৈলীও ভাবতে হয়। আমার মনে হয়, এ ক্ষেত্রে উপবৃত্তাকার আকৃত্তির গ্রাফিক্স দিয়ে একটা ‘এম’ তৈরি করতে চেয়েছেন লোগো-শিল্পীরা। তাই বিষয়টি ও রকম চেহারা নিয়েছে।’’ তাঁর মতে, ইংরেজির ‘এম’ অক্ষরটির আকারই তো সে ক্ষেত্রে মহিলাদের প্রতি অবমাননাকর।
লোগোটি যে মহিলাদের জন্য অবমাননাকর, তা মনে হয়েছে মুম্বই পুলিশের সাইবার ক্রাইম বিভাগের ডেপুটি কমিশনার রেশমী করণদিকরের। তিনি জানিয়েছেন, পুলিশের তরফে তখনই ইমেল মারফৎ ফ্লিপকার্টের মালিকানাধীন এই কোম্পানিটিকে বলা হয় লোগো পরিবর্তন করতে।
তবে সৌভিকের মতে, এখন অনেক বিষয় নিয়েই অহেতুক জলঘোলা করা হয়। পুরনো লোগোটির মধ্যে তিনি বিতর্কিত কিছু দেখতে পাচ্ছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন