ghost

Mysterious Man: উচ্চতায় ৮ ফুট, ধূসর রঙের অবয়বের ভয়ে আতঙ্কিত পর্বতারোহীরা

স্কটল্যান্ডের কিছু মানুষের দাবি, তাঁরা নাকি বেন ম্যাকধুনি পর্বতে দেখতে পেয়েছেন এমন এক অবয়ব যা ৮ ফুট লম্বা আর সারা শরীর ধূসর লোমে ঢাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৮:৫০
Share:

ক্রমশ ঘনীভূত হচ্ছে রহস্য ছবি: সংগৃহীত

মাঝেমধ্যেই এমন কিছু ঘটনার কথা কানে আসে যা বিজ্ঞানে ব্যাখ্যা করা কঠিন। এ বার তেমনই একটি ঘটনা ঘটল স্কটল্যান্ডের বেন ম্যাকধুনি পর্বতে। এক অজ্ঞাতপরিচয় অবয়বের আতঙ্কে ভয়ে কাঁটা হয়ে আছেন সেখানকার পর্বতারোহীদের একাংশ।

Advertisement

পর্বতারোহীদের একাংশের দাবি, তাঁরা নাকি পাহাড়ে চড়ার সময় দেখতে পেয়েছেন ৮ ফুট লম্বা একটি মানুষের মতো অবয়ব। যার শরীর নাকি ধূসর লোমে ঢাকা। তবে এই ধরনের অবয়ব দেখতে পাওয়ার খবর কিন্তু এই প্রথম নয়। বহু শতাব্দী ধরেই ওই অঞ্চলে এমন কিছু গল্পগাথা আছে। সম্প্রতি জে নর্মান কোলি নামক এক অধ্যাপক স্বচক্ষে এই অবয়বটি দেখার দাবি করার পরই ফের মাথাচাড়া দিয়েছে বিষয়টি।

কিন্তু বিজ্ঞান কী বলছে? স্থানীয় বহু মানুষ বিষয়টি বিশ্বাস করলেও যুক্তিবাদীরা অবশ্য এমন ঘটনার সত্যতা মানতে নারাজ। তাঁদের বক্তব্য এমনিতেই প্রবল ঠান্ডা থাকে ওই অঞ্চলে। সেই সঙ্গে যুক্ত হয় অভিযাত্রীদের ক্লান্তি, তা ছাড়া অধিক উচ্চতার দরুন অক্সিজেনের মাত্রাও থাকে কম। এই সব বিষয় একসঙ্গে অভিযাত্রীদের কারও কারও মাথায় বিভ্রম সৃষ্টি করতে পারে। আর হয়তো তার জন্যই এমন অবয়ব দেখতে পান তাঁরা। তবে সত্যি যাই হোক- গোটা বিষয়টি নিয়ে গড়ে ওঠা রহস্যের কিন্তু অন্ত নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন