Neem

কোনও রাসায়নিক নয়, মশা তাড়ানোর এই তেলে ক্ষতি হবে না শিশুদের

নিমের তেলে এমন উপাদান রয়েছে, যা বহু ধরনের মশাকেই তাড়িয়ে দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২১ ১৯:৪১
Share:

এই তেলের গন্ধে প্রায় সব প্রজাতির মশাই পালায়। ছবি: সংগৃহীত

মশা তাড়াতে বহু ধরনের রাসায়নিক ব্যবহার করেন বাড়িতে। কিন্তু এর অনেকগুলিই শিশুদের জন্য স্বাস্থ্যকর নয়। কেমন হয়, যদি নিজেই মশা তাড়ানোর কিছু বানিয়ে নিতে পারেন? এবং সেটাও সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে।

Advertisement

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে নিমের তেল। গবেষণা বলছে, নিমের তেলে এমন উপাদান রয়েছে, যা বহু ধরনের মশাকেই তাড়িয়ে দিতে পারে। শুধু তাই নয়, এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। নিমের তেলের সঙ্গে নারকেল তেল মিশিয়ে নিলে তার কাজের ক্ষমতা আরও বেড়ে যায়।

কী ভাবে বানাবেন মশা তাড়ানোর এই হাতিয়ার? দোকান থেকে বা অনলাইনে সহজেই কিনে নিতে পারেন নিমের তেল। এ বার মশা তাড়ানোর তরল রাসায়নিকের খালি বোতলে নারকেল তেল ভরে নিন। সেই তেলের মধ্যে কয়েক ফোঁটা নিম তেল দিয়ে দিন। তরল সমেত বোতলটিকে যন্ত্রের সঙ্গে জুড়ে প্লাগে আটকে দিন। এই তেলের গন্ধেই মশা পালাবে।

Advertisement

শিশুরা যখন বাইরে খেলতে যায়, তখন তাদের মশা কামড়ায়। তাদের হাতে, পায়ে এবং জামায় এই তেল অল্প পরিমাণে লাগিয়ে দিলে, সেই গন্ধেও মশা পালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন