Titanic

'টাইটানিক' জাহাজের নতুন ভিডিয়ো ধরা পড়ল সমুদ্র অভিযানে, সামনে এল অজানা তথ্য

একটি শিক্ষামূলক ভ্রমণের সঙ্গে যুক্ত সংস্থা সম্প্রতি উত্তর অতলান্তিক মহাসাগরে আট দিনব্যাপী অভিযান চালায়। সেই অভিযানে ৮কে রেজলিউশনে একটি ভিডিয়ো তোলা হয়। তাতেই ধরা পড়ল নানা অজানা তথ্য।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২০:১৯
Share:

টাইটানিকের নয়া ভিডিয়ো। ছবি- সংগৃহীত

যেখানে ডুবে গিয়েছিল টাইটানিক, একটি শিক্ষামূলক ভ্রমণের সঙ্গে যুক্ত সংস্থা অভিযান চালায় সেখানেই। তাদের অত্যাধুনিক ক্যামেরায় ধরা পড়ে ডুবে যাওয়া জাহাজের সাম্প্রতিক ছবি। সেই ভিডিয়োতে উঠে এল ডুবে যাওয়া জাহাজ সংক্রান্ত একাধিক অজানা তথ্য।

Advertisement

জাহাজডুবি হওয়ার পর কেটে গিয়েছে ১০০ বছরেরও বেশি সময়। তবু আগ্রহের খামতি নেই টাইটানিক নিয়ে। চলতি বছরের মে মাসে ওশানগেট নামের সংস্থাটি উত্তর অতলান্তিক মহাসাগরে আট দিনব্যাপী অভিযান চালায়। সংস্থার দাবি, টাইটানিক সংক্রান্ত কৌতূহল নিরসনে কিছুটা হলেও সহায়তা করতে পারে নতুন এই ভিডিয়ো। ৮কে রেজলিউশনে তোলা হয় ভিডিয়োটি। সংস্থারটি জানিয়েছে, এর আগে কখনও টাইটানিকের এত স্পষ্ট ভিডিয়ো তোলা হয়নি। ফলে রং থেকে জাহাজের গঠনশৈলী সব খুঁটিনাটি আরও পরিষ্কার ভাবে দেখা গিয়েছে ভিডিয়োতে।দেখা যাচ্ছে, জাহাজের দৈত্যকার নোঙর ও ইঞ্জিন। ভিডিয়ো দেখে পরিষ্কার বোঝা যাচ্ছে, দু’টি টুকরো হয়ে ভেঙে গিয়েছিল জাহাজটি। তবে সংস্থাটি এখানেই থামছে না। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কী ভাবে ক্ষয়ে যাচ্ছে জাহাজের বিভিন্ন অংশ, তা বুঝতে আগামী এক বছর বিভিন্ন সময়ে এই ধরনের অভিযান চালাবে তাঁরা। ভিডিয়োটি তাঁরা আপলোড করেছেন ইউটিউবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন