New Zealand

নিউ জ়িল্যান্ডে ধূমপান নিষিদ্ধ নয়, নতুন সরকার আসতেই বদলে গেল সিদ্ধান্ত

নিউ জ়িল্যান্ডের সরকার বদলাতেই বদল এল পুরনো সিদ্ধান্তেও। সে দেশে ধূমপানের উপর নিষেধাজ্ঞা উঠে গেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৯:৩৫
Share:

নিউ জ়িল্যান্ডে নিষিদ্ধ ধূমপান। ছবি: সংগৃহীত।

নিউ জিল্যান্ডে ধূমপান নিষিদ্ধ নয়। সিগারেট খাওয়া এবং বিক্রির উপর কোনও নিষেধাজ্ঞা থাকছে না বলে জানিয়েছে এ দেশের নতুন সরকার। সোমবার সরকারের তরফে একটি বিবৃতি দিয়ে নতুন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত বদল, তা নিয়ে কৌতূহল প্রকাশ করেছেন অনেকেই।

Advertisement

২০২১ এ দেশের তৎকালীন সরকার সিগারেট বিক্রি বন্ধ নিষিদ্ধ করার পরিকল্পনা করেছিল। কিন্তু সরকার বদল হতেই বদলে গেল সেই পরিকল্পনা। ন্যাশনাল পপুলিস্ট নিউ জিল্যান্ডের সঙ্গে জোট চুক্তির অংশ হিসাবে ধূমপান নিষিদ্ধ করার আইন বাতিল করার ক্ষেত্রে সম্মতি দিয়েছে জাতীয় দল। দুই পক্ষের চুক্তিতে বলা হয়েছে, ধূমপান নিষিদ্ধ করার কোনও প্রয়োজনীয়তা নেই আপাতত।

ন্যাশনাল পার্টি ১৮ অক্টোবর সাধারণ নির্বাচনে সবচেয়ে বেশি ভোটে জয়লাভ করে। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি তাঁরা। ফলে ডানপন্থী এসিটি নিউ জিল্যান্ড এবং পপুলিস্ট নিউ জিল্যান্ড ফার্স্ট দলের সমর্থন নিয়ে জোট সরকার তৈরি হয়।

Advertisement

ধূমপান বিরোধী এই আইন চালু হওয়ার কথা ২০২৪ সালের জুলাই থেকে। ১ জানুয়ারি, ২০০৯ বা তার পরে যাঁরা জন্মেছেন, তাঁদের ধূমপানের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ধূমপান করলে ১ লক্ষ ৫০ হাজার টাকা নিউ জিল্যান্ড জরিমানার বিষয়ও জড়িয়ে ছিল এই নির্দেশের সঙ্গে। সেই সঙ্গে ২০২৫ সালের মধ্যে নিউ জিল্যান্ডকে ধূমপানমুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। তবে নতুন সিদ্ধান্তে বোধহয় সব কিছু বদলে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন