স্ট্রিট ফুড যখন পুষ্টিকর

স্ট্রিট ফুড মানেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? মোটেই না। চলার পথে মেলে এমন অনেক স্ট্রিট ফুড যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক তো নয়ই, বরং বেশ পুষ্টিকর। জেনে নিন এমনই কিছু স্ট্রিট ফুড।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৫ ১৩:৩৫
Share:

স্ট্রিট ফুড মানেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? মোটেই না। চলার পথে মেলে এমন অনেক স্ট্রিট ফুড যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক তো নয়ই, বরং বেশ পুষ্টিকর। জেনে নিন এমনই কিছু স্ট্রিট ফুড।

Advertisement

১। আলু চাট- অত্যন্ত সুস্বাদু টাটকা আলু চাট কিন্তু শরীরের পক্ষে খুবই ভাল। ভিটামিন এ, ভিটামিন সি ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ আলু চাট হঠাত্ এনার্জি জোগাতে খুবই কার্যকরী।

২। ভূট্টা- ভারতের সবচেয়ে স্বাস্থ্যকর স্ট্রিট ফুড ভূট্টা। লো ক্যালরি, লো ফ্যাট খাবার তো বটেই, হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে ভূট্টা। অসাধারণ অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ হার্টের জন্যও ভাল।

Advertisement

৩। ফ্রুট চাট- সারা ভারতেই পাওয়া যায় ফ্রুট চাট। শশা, কলা, পেঁপে, তরমুজ জাতীয় ফলের চাট শরীরের পক্ষে খুব ভাল অ্যান্টি অক্সিড্যান্টের কাজ করে। ওজন কমায়, এনার্জি জোগায়। তবে কাটা ফল থেকে শরীর খারাপ হওয়ার সম্ভাবনাও রয়েছে। তাই আগে থেকে কেটে রাখা ফলের চাট খাবেন না। চোখের সামনে টাটকা কাটা দেওয়া ফলের চাট খান।

৪। পরোটা- বাইরে ব্রেকফাস্ট করতে চাইলে পরোটা, আলুর পরোটা, মেথির পরোটা হতে পারে প্রথম পছন্দ। টাটকা ভাজা পরোটা যথেষ্ট পুষ্টিকর। শুধু দেখে নিন টাটকা তেলে ভাজ হচ্ছে কিনা।

৫। ধোকলা- ধোকলা খেতে যেমন সুস্বাদু তেমনই পুষ্টিগুণে ভরপুর। ভাল করে স্টিম করা বেসনের কম গ্লাইসেমিক ইনডেক্স ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। দিনের যে কোনও সময়ই খেতে পারেন ধোকলা।

৬। কাবাব ও টিক্কা- কাবাব বা টিক্ক সব সময়ই আঁচে সেঁকা হয়। তাই জীবাণু মরে যায়। গরম সুস্বাদু পনির বা চিকেন টিক্কায় ক্যালরি যেমন কম, তেমনই এনার্জি, পুষ্টিও জোগায়।

৭। ডিম- ডিমের পুষ্টিগুণ নিয়ে তো কথাই হবে না। প্রায় প্রতি রাস্তার মোড়েই ডিম পাওয়া যায়। খিদে পেলে খেয়ে নিন টাটকা ডিম সিদ্ধ, পোচ বা ওমলেট।

৮। ঝাল মুড়ি- খেতে যেমন হালকা, তেমনই হজমের জন্যও ভাল মুড়ি। বাদাম, ছোলা, নারকেল, তেল দিয়ে মাখা মুড়ি হতে পারে দারুণ স্বাস্থ্যকর স্ন্যাকস। তবে অনেক ক্ষণ কেটে রাখা শশা, পেঁয়াজ এড়িয়ে চলাই ভাল।

৯। দোসা/ইডলি- চাল, ডাল দিয়ে তৈরি টাটকা ইডলি, দোসা, সঙ্গে সম্বর ডাল অত্যন্ত পুষ্টিকর। পেপার দোসার মধ্যে গাজর, আলু, কড়়াইশুঁটি, টমেটোর পুর দারণ সুস্বাদুও।

১০। ডাবের জল- চলার পথে হঠাত্ এনার্জি পেতে ডাবের জলের ভরসা রাখুন। টাটকা কচি ডাবের জল, শাঁসের কোনও তুলনা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন