Optical Illusion

ফুল না নারী? ছবির ধাঁধাঁই বলে নাকি দেবে আপনি কেমন মানুষ! পরখ করে দেখবেন নাকি

ছবিতে ফুলগুলি এমন ভাবে সাজানো, তা এক নারীর মুখের আকার ধারণ করেছে। লিলির পাপড়িতে তৈরি হয়েছে তাঁর চোখ, ঠোঁট, কপাল, ভ্রু। তাঁর চোখ বন্ধ। কেউ কেউ প্রথমেই নারীমুখ খেয়াল করেন না।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৭:০২
Share:

ছবির ধাঁধায় মজে সমাজমাধ্যম। ছবি: টুইটার

ঝোপে ফুটে আছে এক গুচ্ছ লিলি। সাদা আর হলুদের কারুকার্যে সে ফুল পাপড়ি মেলেছে। ফুল আর পাতার ফাঁকে উঁকি মারছে রাতের আকাশ। সব মিলিয়ে মায়াবী পরিবেশ তৈরি হয়েছে। কিন্তু এটি শুধু ছবি নয়। এই ছবির মধ্যে লুকিয়ে আছে ধাঁধাঁ। যা সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

Advertisement

ছবিতে ফুলগুলি এমন ভাবে সাজানো, তা এক নারীর মুখের আকার ধারণ করেছে। লিলির পাপড়িতেই তৈরি হয়েছে তাঁর চোখ, ঠোঁট, গাল, কপাল এবং ভ্রু। তিনি চোখ বন্ধ করে রয়েছেন। এই ছবির দিকে তাকালে কেউ কেউ প্রথমেই নারীমুখ খেয়াল করেন না। প্রথমে দেখতে পান শুধু ফুলগুলিকেই। কিছু ক্ষণ ভাল করে নজর করলে চোখে পড়ে পাপড়ির কারুকার্যে গড়ে ওঠা মুখটি।

আবার অনেকে প্রথম দেখাতেই নারীমুখটিকে খুঁজে পান। ফুল তখন হয়ে যায় গৌণ। ছবিটি সমাজমাধ্যমে পোস্ট করে দু’রকম দৃষ্টিকোণের ভিত্তিতে মানুষের দু’রকম চারিত্রিক বৈশিষ্ট্যের কথা তুলে ধরা হয়েছে।

Advertisement

দাবি, যদি কেউ এই ছবিতে প্রথমে ফুলটুকুই দেখতে পান, তার অর্থ হল, সেই ব্যক্তি সব সময় সকলের মধ্যে ভাল কিছু খুঁজে পান। অন্যরা যদি তাঁকে কষ্টও দেন, তবু তিনি তাঁদের ক্ষমা করে দেন। আশা রাখেন, কোনও এক দিন তিনি ঠিক শুধরে যাবেন। এটাই তাঁর চারিত্রিক বৈশিষ্ট্য।

আরও বলা হয়েছে, ফুল যাঁরা আগে দেখতে পান, সেই সমস্ত মানুষ জীবনে নানা ক্ষেত্রে সহজে বিচলিত হয়ে পড়েন। কী করবেন, বুঝে উঠতে পারেন না। তবে ভরসা রাখেন, এক দিন সব ঠিক হয়ে যাবে।

তবে যাঁরা এই ছবিতে প্রথমে নারীমুখটিই দেখতে পেয়েছেন, তাঁদের চারিত্রিক বৈশিষ্ট্যের সম্পর্কে দাবি ভিন্ন। বলা হয়েছে, তাঁরা সহজে হারানো জিনিসের মায়া কাটিয়ে উঠতে পারেন না। সম্পর্ক ভাঙার যন্ত্রণা কাটিয়ে উঠতে তাঁদের অনেক বেশি সময় লাগে। এ ছাড়া, যখনই তাঁরা কোনও কাজ করেন, তাতে নিজের সেরাটা উজাড় করে দেওয়ার চেষ্টা করেন।

সমাজমাধ্যমে এই ছবির ধাঁধাঁয় মজেছেন অনেকেই। তাঁরা জানিয়েছেন, চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে ছবি অনুযায়ী যা যা দাবি করা হয়েছে, তা অনেকাংশে মিলে গিয়েছে। ছবিটি নিয়ে সমাজমাধ্যমে চর্চা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন