Brain

খাবার দেখা মাত্রই হাত বাড়ানো স্বভাব? দোষ ব্যক্তির নয়, মস্তিষ্কের

কোনও খাবার দেখে তা চিনতে মস্তিষ্কের সময় লাগে মাত্র ১০৮ মিলিসেকেন্ড। ‘নিউ সায়েন্টিস্ট' জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে এমনটাই বলা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৯:৪৩
Share:

খাবার দেখলেই খাই খাই করেন? ছবি: সংগৃহীত।

ঘ্রাণেই অর্ধভোজন। অফিস ডেস্কের আশপাশ দিয়ে কোনও সহকর্মী খাবারের প্যাকেট নিয়ে গেলে গন্ধ শুঁকেই বলে দিতে পারেন, তার মধ্যে বিরিয়ানি আছে, নাকি চাইনিজ। আবার খাবার পরিবেশনের উপরেও অনেক কিছু নির্ভর করে। যেমন সাম্প্রতিক গবেষণা বলছে, কোনও খাবার দেখে তা চিনতে মস্তিষ্কের সময় লাগে মাত্র ১০৮ মিলিসেকেন্ড। ‘নিউ সায়েনটিস্ট' জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে এমনটাই বলা হয়েছে।

Advertisement

অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, চোখ এ ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খাবার পছন্দ করা থেকে খাবার খেতে চাওয়ার ইচ্ছে প্রকাশ করা— পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে মাগজের সময় লাগে মাত্র ১০৮ মিলিসেকেন্ড। গবেষকদের প্রধান এবং সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টম কার্লসন এবং তাঁর সহকর্মীরা ২০ জনের উপর একটি সমীক্ষা চালান। খাবার দেখা মাত্রই তাঁদের কেমন প্রতিক্রিয়া হচ্ছে, তা ইলেক্ট্রোএনসেফালোগ্রাম যন্ত্রের সাহায্যে নিরীক্ষণ করা হয়। সেখানে দেখা যায়, রেটিনা থেকে সেরিব্রাল কর্টেক্সে খাবারের ছবি পৌঁছতে সময় লাগে মাত্র ৪০ থেকে ৬০ সেকেন্ড। সেখান থেকে মস্তিষ্কের আদেশ পেতে তাই খুব বেশি সময় লাগে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন