Parenting Tips

Parenting: বাচ্চাকে অঙ্ক শেখার প্রতি আগ্রহী করে তুলবেন কী ভাবে, রইল কিছু সহজ সহজ উপায়

অঙ্ক সম্পর্কে ভীতি এড়াতে ছোট থেকেই উঠেপড়ে লাগুন। বেশ কয়েকটি উপায়েই তাকে অঙ্কের প্রতি অনুরাগী করে তুলতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ১৮:০০
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

অঙ্কের মাস্টার করালী বাবু অঙ্ক করাতেন ঠিকই, ছাত্রেরা বলতো ভয়াঙ্ক। মানে তারা ভয় আর অঙ্ককে সন্ধি করে নিয়েছিল আর কী! আপনার বাচ্চাও যাতে ভয় আর অঙ্কের সন্ধি না ঘটিয়ে ফেলে তার জন্য ছোট বয়স থেকেই একটু উঠেপড়ে লাগতে হবে। বেশ কয়েকটি উপায়ে অঙ্কের প্রতি ওর আগ্রহ গড়ে তুলতে পারেন।

Advertisement

অঙ্ক সম্পর্কিত ভীতি দূর করান

অঙ্ক জিনিসটা খুব ভয়ের, এটা মনের মধ্যে গেঁথে গেলে সমস্যার। ছোটখাটো বিষয়ে বাচ্চাকে অভ্যস্ত করুন। দোকানের জিনিসের দামের হিসেব, কিংবা কোনও সামান্য টাকা জমা রেখে তার হিসেব, এই ভাবে ছোট ছোট হিসেব করে ওকে শেখান। কোনও দোকানে নিয়ে গেলে অমুক তাকে কটা বিস্কুটের প্যাকেট আছে, গুনতে বলুন।

Advertisement

প্রতিদিন অঙ্ক করান

প্রতিদিন নির্দিষ্ট সময়ে অঙ্ক করতে উৎসাহ দিন। রোজ অঙ্ক করলে অঙ্ক করা সংক্রান্ত জড়তা কেটে যায়। নানা ধরনের বই থেকে ওর পাঠ্যক্রম অনুযায়ী অঙ্ক করতে দিন। অঙ্ক ভাল করতে পারলে ছোট কোনও পুরস্কার দিন। এতে অঙ্ক ভাল করার ইচ্ছে জাগবে।

প্রতীকী ছবি।

অঙ্ক সংক্রান্ত খেলা খেলুন

অনেক ধরনের খেলা হয়, যাতে অঙ্ক থাকে, সেই রকম কোনও খেলা ওর সঙ্গে খেলুন। দাবা, চেকার্স জাতীয় খেলাও খেলতে পারেন। তবে সংখ্যা নিয়ে বেশ কিছু মজার মজার খেলা হয়, সেগুলো মুখে বলে বা লিখে লিখে ওর সঙ্গে খেলুন।

দৈর্ঘ্য প্রস্থ চেনান

মোটা গাছের গুঁড়ি, লম্বা গাছ, ছোট ফুল, এইগুলো যে অঙ্কেরই এক ধরনের পরিমাপ সেগুলো ওকে ব্যবহারিক ভাবে বুঝতে সাহায্য করুন। ওর সামনে জিনিসের দৈর্ঘ্য প্রস্থ ধরে এই ভাবে বললে, একটা জিনিসের আয়তন সম্পর্কে ওর একটা স্বচ্ছ্ব ধারণা তৈরি হবে।

আত্মবিশ্বাস তৈরি হতে দিন

ধরা যাক, কোনও নতুন একটা বিষয় শিখল, সেটা তার পরের দিনই অনুশীলনী মেনে সমাধান করল। এতে অঙ্কটা পারা সহজ। কিন্তু আবার কিছুদিন পর যদি এক বিষয়ের অঙ্ক করতে দেওয়া হয়, তাহলে অঙ্কটা যে ভালমতো শিখেছে বোঝা যাবে। বাচ্চারও আত্মবিশ্বাস তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন