Restrictions on Alcohol

সপ্তাহে দু’বারের বেশি মদ্যপান নয়, কোন দেশে চালু হচ্ছে এই নতুন নিয়ম?

২০১১ সালে এক বার মদ্যপানের উপর নির্দেশিকা জারি করা হয়েছিল। ওই নির্দেশিকা অনুযায়ী, পুরুষদের পনেরো বারের বেশি সুরাপান করার অনুমতি দেওয়া হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

কানাডা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১৬:৫৯
Share:

তবে এমন নিয়ম শুধু কানাডায় নয়, রয়েছে অস্ট্রেলিয়া এবং আমেরিকাতেও। প্রতীকী ছবি।

অতিরিক্ত মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই দেশবাসীর জন্য জারি করা হয়েছে সরকার সমর্থিত নির্দেশিকা। দিনের হিসাবে নয়, বরং সাপ্তাহিক হিসাব ধার্য করে নির্দেশিকা জারি করা হয়েছে কানাডায়। কানাডার অধিবাসীরা সপ্তাহে দু’বার মদ্যপান করতে পারবেন। এর চেয়ে বেশি সুরাপান করলে স্বাস্থ্যের ক্ষতি হবে বলে জানিয়েছেন ‘কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউস অ্যান্ড অ্যাডিকশন’-এর মুখ্য সচিব আলেকজান্ডার কৌডারেল্লা।

Advertisement

২০১১ সালে এক বার মদ্যপানের উপর নির্দেশিকা জারি করা হয়েছিল। ওই নির্দেশিকা অনুযায়ী, কানাডার পুরুষদের পনেরো বারের বেশি সুরাপান না করার উপদেশ দেওয়া হয়েছিল। এমনকি, মহিলাদের জন্যেও নিয়মকানুন ছিল আলাদা।

নির্দেশিকা অনুযায়ী, এক সপ্তাহে দশ বারের বেশি মদ্যপান করা অনুচিত কানাডার মহিলাদের। কিন্তু আলেকজ়ান্ডারের মতে, পুরনো নির্দেশিকা মেনে চললে কানাডার অধিবাসীদের স্বাস্থ্যের আরও ক্ষতি হবে। তাই সেই সংখ্যা অনেকটাই কমিয়ে আনা হয়েছে।

Advertisement

তবে এমন নিয়ম শুধু কানাডায় নয়, রয়েছে অস্ট্রেলিয়া এবং আমেরিকাতেও। ২০২০ সালে অস্ট্রেলিয়ার জাতীয় নির্দেশিকা অনুযায়ী, সেখানকার বাসিন্দারা যদি প্রতি সপ্তাহে দশ বারের বেশি মদ্যপান করেন, তা হলে তাঁদের স্বাস্থ্যের পক্ষে তা ক্ষতিকর বলে মানা হবে।

আবার আমেরিকায় মহিলারা প্রতি দিন এক বারের বেশি এবং পুরুষরা দিনে দু’বারের বেশি মদ্যপান করলে তা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক বলে ধরা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন