Bizarre News

প্রাক্তনের জ্বালায় অতিষ্ঠ? তাঁর নামে আরশোলার নামকরণ করবেন নাকি? সুযোগ দেবে চিড়িয়াখানা

কানাডার একটি চিড়িয়াখানা ভ্যালেনটাইন্স ডে উপলক্ষে ‘আরশোলার নামকরণ’ কর্মসূচির ঘোষণা করেছে। ব্যাপারটা ঠিক কী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১৫:৪৫
Share:

সামনেই ভ্যালেনটাইন্স ডে, আর ওই দিন উপলক্ষে টরোন্টো চিড়িয়াখানা ‘আরশোলার নামকরণ’ কর্মসূচীর ঘোষণা করেছে। প্রতীকী ছবি।

খিটখিটে বস কিংবা দূরের কোনও আত্মীয়, পাশের পাড়ার কাকিমা কিংবা প্রাক্তন কোনও প্রেমিক— প্রত্যেকের জীবনেই এমন কিছু মানুষ থাকেন, যাঁদের নাম শুনলেই আপনার বিরক্তি আসে। তবে যতই বিরক্তি আসুক না কেন, সেই বিরক্তিপ্রকাশের কোনও উপায় নেই! কানাডার একটি চিড়িয়াখানা নিয়ে এসেছে এক দারুণ সুযোগ। সামনেই ভ্যালেনটাইন্স ডে, আর ওই দিন উপলক্ষে টরোন্টো চিড়িয়াখানা ‘আরশোলার নামকরণ’ কর্মসূচির ঘোষণা করেছে। এই কর্মসূচির অধীনে চিড়িয়াখানার ঘুরতে আসা লোকজন নিজের অপছন্দের ব্যক্তির নামে আরশোলার নাম রাখতে পারেন। এই ব্যক্তি যে কেউ হতে পারেন। আপনার বস, প্রাক্তন কিংবা পরিবারের কোনও সদস্য।

Advertisement

এর জন্য খরচ পড়বে ২৫ ডলার (ভারতীয় মুদ্রায় ১৫০৭ টাকা) চিড়িয়াখানার তরফে একটি টুইটে বলা হয়েছে, ‘‘আপনার জীবনে কি এমন কেউ আছেন যাঁর জ্বালায় আপনি অতিষ্ঠ? তা হলে তাঁদের নামেই আরশোলার নামকরণ করুন এই ভ্যালেনটাইন্স ডে উপলক্ষে।’’

Advertisement

নামকরণের পুরো প্রক্রিয়াটাই হবে অনলাইনে। নেটমাধ্যমেই টাকা জমা দিয়ে আরশোলার কী নাম রাখতে হবে তা জানাতে হবে। তার পর চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে দেওয়ায় হবে ডি়জিটাল সার্টিফিকেট ও ডিজিটাল গ্রাফিক।

চিড়িয়াখানার এই অভিনব উদ্যোগ অনেকরই মনে ধরেছে। এক জন লিখেছেন, ‘‘বেশ মজার তো! আমার প্রেমিকা ভ্যালেনটাইন্স ডে-এর দিনেই আমায় ছেড়ে চলে যায়, এটি আমার কাছে প্রতিশোধ নেওয়ার সুবর্ণ সুযোগ।’’ তবে অনেকেই এই কর্মসূচির কড়া নিন্দা করেছেন। এক নে়টিজ়েন লিখেছেন, ‘‘এই আচরণ বড়ই নিষ্ঠুর। কোনও প্রাণীকেই ছোট করা উচিত নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন