Bizarre

কাঠঠোকরার বাসা বাড়ির ফাটলে, দিনের পর দিন কী সংগ্রহ করল? দেওয়াল ভাঙতেই অবাক মালিক

বাড়িতে পোকামাকড়ের উৎপাত সামলাতে কাজ করে কীটপতঙ্গ নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু এ বার কাকে আটকাতে ডেকে আনা হল তাদের?

Advertisement

সংবাদ সংস্থা

ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫০
Share:

দেওয়ালের একাংশ ভেঙে যা পাওয়া গেল তা দেখে তাজ্জব নিক।  ছবি- ইনস্টাগ্রাম

ক্যালিফোর্নিয়ার বাসিন্দা নিক ক্যাস্ট্রো। পেশায় কীট নিয়ন্ত্রক সংস্থার মালিক। ২০ বছর ধরে এই পেশায় রয়েছেন তিনি। শহরের নানা জায়গায়, পুরনো নতুন বিভিন্ন বাড়িতে পোকামাকড়ের উৎপাত সামলাতে কাজ করে তাঁর সংস্থা।

Advertisement

কিন্তু এ বার তাঁর ডাক পড়েছিল অন্য সম্পূর্ণ ভিন্ন একটি কারণে। ক্যালিফোর্নিয়া শহরের কোনও একটি বাড়িতে বাসা বেঁধেছিল একটি কাঠঠোকরা। বাড়িটির কোনও অংশের ফাটলের মধ্যে আশপাশের বনাঞ্চল থেকে ফলমূল সংগ্রহ করে সেই ফাটলের মধ্যে ঢুকিয়ে রাখছিল বেশ কিছু দিন ধরে। যার ফলে দেওয়ালে ফাটল আরও চওড়া হচ্ছিল। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্যই নিকের সংস্থাকে বরাত দেওয়া হয়েছিল। কিন্তু দেওয়ালের একাংশ ভেঙে যা পাওয়া গেল তা দেখে তাজ্জব নিক নিজেই।

ওই বাড়িটির দেওয়াল খুঁড়ে সব মিলিয়ে প্রায় ৩৫০ কিলো ওক গাছের ফল সংগ্রহ করে নিকের সংস্থা। ছবি- ইনস্টাগ্রাম

দেওয়াল ভাঙতে ভাঙতে নিকের গায়ের উপর স্রোতের মতো এসে পড়তে থাকে ওক গাছের ফল। নিক বলেন, “দেওয়ালের প্রায় অর্ধেকটা জুড়ে ছিল এই ফলগুলি। যা দেওয়ালের একাংশ ভাঙতেই আমার গায়ের উপর স্রোতের মতো এসে পড়ছিল।” দেওয়ালের একটি ফাটল ছাড়ানোর পর, অন্য ফাটলগুলিতে কী আছে তা দেখার জন্য নিক ওই ফাটল বরাবর অন্যান্য সব জায়গাগুলি খুঁড়ে দেখতে শুরু করেন। একের পর এক ফাটল থেকে যে পরিমাণ ‘অ্যাকর্ন’ বাইরে বেরিয়ে আসে তা দেখে হতবাক ওই সংস্থার মালিক।

Advertisement

ওই বাড়িটির দেওয়াল খুঁড়ে সব মিলিয়ে প্রায় ৩৫০ কিলো ওক গাছের ফল সংগ্রহ করে নিকের সংস্থা। পরে দেওয়ালের ফাটলগুলিকেও মেরামত করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন