Nose

নাকের ভিতরের সামান্য সংক্রমণও ডেকে আনতে পারে বড় বিপদ

জানেন কি এই লোম নিয়ে টানাটানি মারাত্মক বিপদ ডেকে আনতে পারে? এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ১৯:১২
Share:

নাকের ভিতর সংক্রমণের কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে।

নাকের ভিতরের লোম বড় হয়ে গিয়ে অনেক সময় অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু জানেন কি এই লোম নিয়ে টানাটানি মারাত্মক বিপদ ডেকে আনতে পারে? এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

Advertisement

বিষয়টি শুনে অস্বাভাবিক লাগলেও কথাটা সত্যি। দেখে নেওয়া যাক কেন।

Advertisement

নাকের ভিতরে লোমের গোড়া বেশ মোটা হয়। ফলে জবরদস্তি এই লোম টেনে তুললে বা টানাটানি করলে, সেই মোটা লোমকূপ ফাঁকা হয়ে যায়। ওই পথে জীবাণু তো বটেই, নানা ধরনের ময়লায় ঢুকে যেতে পারে। যা সহজেই মিশে যায় রক্তে। এবং নানা ধরনের সংক্রমণ তৈরি করে।

নাকের উপর থেকে শুরু করে ঠোঁটের দুই প্রান্ত পর্যন্ত সরলরেখা টানলে, যে ত্রিভূজ তৈরি হয়, তাকে শরীরের সবচেয়ে বিপজ্জনক বা স্পর্শকাতর অংশ বলে ধরা হয়। কারণ এই অংশের ভিতর দিয়েই যাবতীয় শিরা বা ধমনী মস্তিষ্কে রক্ত চলাচলের কাজটি করে।

যাঁদের রোগপ্রতিরোধ শক্তি তুলনায় দুর্বল, তাঁদের নাকের ভিতরে সংক্রমণ হলে, তা সহজেই ছড়িয়ে পড়তে পারে মস্তিষ্কে। ফলে নাকের ভিতরের লোমকূপের গোড়ায় আঘাত লাগলে, সেই সংক্রমণ মস্তিষ্কে পৌঁছন খুব অস্বাভাবিক নয়। এবং তা পক্ষাঘাত থেকে মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে।

তা হলে নাকের ভিতরের অস্বস্তিকর লোমের হাত থেকে মুক্তি পাবেন কী করে? বিশেষজ্ঞরা বলছেন, এই সব লোমের বাইরে বেরিয়ে আসা প্রান্তগুলি কাঁচি বা ট্রিমার দিয়ে ছেঁটে দিন। নাকের ভিতরে কোনও ভাবেই কাঁচি প্রবেশ করাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন