Pre Winter Skin Precautions

প্রতি শীতে ত্বকের সমস্যায় নাজেহাল হয়ে পড়েন? ঠান্ডা পড়ার আগে থেকেই কী ভাবে যত্ন নেবেন?

বঙ্গে শীতকাল আসার আগেই রূপচর্চায় বাড়তি জোর দেওয়া জরুরি। শীত আসার আগেই কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৮:৪৩
Share:

শীতকাল আসার আগেই কী ভাবে নেবেন ত্বকের যত্ন? ছবি: সংগৃহীত।

ঠান্ডার আমেজ তৈরি হলেও জাঁকিয়ে শীত পড়তে এখনও খানিকটা দেরি। তবু সময় থাকতে থাকতে শীতের প্রস্তুতি নিতে শুরু করেছেন অনেকেই। আলমারি থেকে গরম পোশাক না বার করলেও, ত্বকের দেখাশোনা এখন থেকেই শুরু করা জরুরি। শীতকাল কবে আসবে, তার পর শীতকালীন রূপচর্চা শুরু করবেন, সে ক্ষেত্রে খানিকটা দেরি হয়ে যাবে। শীতকাল মানেই ত্বকে নানা পরিবর্তন আসে। ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়, জেল্লা হারাতে থাকে, ব্রণ, র‌্যাশ তো আছেই। তাই বঙ্গে শীতকাল আসার আগেই রূপচর্চায় বাড়তি জোর দেওয়া জরুরি। শীত আসার আগেই কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

Advertisement

ময়েশ্চারাইজার

সারা বছরের রূপরুটিনে ময়েশ্চারাইজার থাকা অত্যন্ত জরুরি। শীতকালে তো ময়েশ্চারাইজার অপরিহার্য হয়ে ওঠে। শীত পড়তেই ত্বক শুষ্ক হতে শুরু করে। সেই সুযোগ না দিয়ে এখন থেকেই ময়েশ্চারাইজারের ব্যবহার বজায় রাখলে ভাল। তা হলে শীতকাল এসেছে, সেটা আর ত্বক দেখে বুঝতে হবে না।

Advertisement

সানস্ক্রিন

শীতের আমেজ পড়তেই সূর্যের আলো খানিকটা নরম হয়েছে মানেই সানস্ক্রিনের ব্যবহার বন্ধ করে দেবেন, সেটা ভুল। বরং শীতকাল আসার আগেই সানস্ক্রিন মাখতে শুরু করুন। সানস্ক্রিন সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখেন। চড়া রোদ উঠলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

এক্সফোলিয়েশান

ত্বকের কোষ জমতে থাকা মরা কোশ জেল্লা ছিনিয়ে নেয়। তাই নিয়ম করে এক্সফোলিয়েশন জরুরি। এতে মৃত কোষগুলি ত্বক থেকে দূর হয়ে জেল্লা ফিরবে। তার জন্য অ্যালো ভেরা আর কফির মাস্ক ব্যবহার করতে পারেন।

জেল্লাদার ত্বক পেতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। ছবি: সংগৃহীত।

জল খান বেশি করে

জেল্লাদার ত্বক পেতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। শীতের আমেজে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায় জলের অভাবে। তাই জল খাওয়া নিয়ে অবহেলা করলে চলবে না। কাজের ফাঁকে ফাঁকেও জল খেতে থাকুন। গরম জলে লেবুর রস মিশিয়েও খেতে পারেন।

লিপ বাম ব্যবহার করুন

ত্বকের পাশাপাশি ঠোঁটের যত্নেও নজর দিতে হবে। তাই লিপস্টিক ছা়ড়াও মাঝেমাঝে লিপ বাম ব্যবহার করুন। লিপ বাম ঠোঁট মসৃণ, নরম এবং কোমল রাখে। ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতেও লিপ বাম সমান উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন