Pregnancy

অন্তঃসত্ত্বা অবস্থায় হবু মায়ের মস্তিষ্কের স্নায়ুর গঠনগত পরিবর্তন হয়, জানাচ্ছে গবেষণা

হবু মায়েদের মস্তিষ্কের স্নায়ুর স্থায়ী পরিবর্তন হয় গর্ভাবস্থার একেবারে শেষ পর্যায়। যার ফলে তাঁদের মধ্যে আচরণগত পরিবর্তনও লক্ষ্য করা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ২১:০৩
Share:

— প্রতীকী চিত্র।

সন্তানধারণের পর থেকে নয় বা দশ মাস হবু মায়ের শরীর নানা রকম পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। শারীরিক পরিবর্তনগুলি কম-বেশি এক রকম হলেও মানসিক পরিস্থিতি সকলের একই রকম থাকে না। ক্রমাগত হরমোনের মাত্রায় হেরফের হতে থাকলে এমন পরিবর্তন আসা স্বাভাবিক। তবে সাম্প্রতিক গবেষণা আলোকপাত করেছে অন্য একটি বিষয়ে। সেখানে বলা হয়েছে, হবু মায়েদের মস্তিষ্কের স্নায়ুর স্থায়ী পরিবর্তন হয় গর্ভাবস্থার একেবারে শেষ পর্যায়ে। যার ফলে তাঁদের মধ্যে আচরণগত পরিবর্তনও লক্ষ্য করা যায়। তথ্যটি জার্নাল সায়েন্সে প্রকাশিত হয়েছে।

Advertisement

গবেষকেরা কয়েকটি ইঁদুরের উপর বেশ কয়েক দিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন, গর্ভাবস্থার একেবারে শেষ পর্যায়ে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের ওঠানামার উপর তাদের স্নায়ুর কর্মকাণ্ড পাল্টে যেতে থাকে। মানুষের মস্তিষ্কের ক্ষেত্রেও এমন পরিবর্তন আসতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের গবেষক এবং এই গবেষণার প্রধান চিকিৎসক জনি কল বলেন, “গর্ভাবস্থায় মেয়েদের শরীর নানা রকম পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। অন্তঃসত্ত্বা অবস্থায় মস্তিষ্কের মধ্যেও যে নানা ধরনের পরিবর্তন আসে, সেটিই আমাদের গবেষণার বিষয়বস্তু। হবু মায়ের ব্যবহার বা আচরণে পরিবর্তন কিন্তু সে কারণেই ঘটে থাকে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন