Online Scam

সমাজমাধ্যমে পোস্ট লাইক করে ২০ লক্ষ টাকা খোয়ালেন ইঞ্জিনিয়ার, বেশি রোজগারের সিদ্ধান্তই কাল হল

চাকরির পাশাপাশি বাড়তি কিছু টাকা রোজগারের চেষ্টা করছিলেন পুণের এক যুবক। শেষ পর্যন্ত আয়ের বদলে খোয়া গেল ২০ লক্ষ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৩:০৫
Share:

সমাজমাধ্যমের পোস্টে লাইক করে ২০ লক্ষ টাকা খোয়ালেন পুণের এক ইঞ্জিনিয়ার। ছবি: সংগৃহীত।

গত বছর অনলাইনে ভূরি ভূরি আর্থিক প্রতারণার ঘটনা ঘটেছিল। নতুন বছরের শুরুতেও সেই ধারা অব্যাহত রইল। সমাজমাধ্যমের পোস্টে লাইক করে ২০ লক্ষ টাকা খোয়ালেন পুণের এক ইঞ্জিনিয়ার।

Advertisement

বছর চল্লিশের অবিনাশ কৃষ্ণাকুট্টি কুন্নাবারম নামে ওই যুবকের কাছে দিন কয়েক আগে একটি মেসেজ আসে। মূলত অনলাইনে পার্টটাইম কাজের প্রস্তাব ছিল। অবিনাশ মেসেজ দেখলেও প্রথমে বিষয়টিকে অত গুরুত্ব দেননি। তবে পর পর বেশ কয়েক দিন একই মেসেজ আসে তাঁর কাছে। একটি বেসরকারি সংস্থায় কাজ করলেও বাড়তি রোজগারের কথা ভাবছিলেন তিনি। সেই কারণে তিনি কাজের প্রস্তাব গ্রহণ করেন।

অবিনাশ উৎসাহ দেখাতেই এক জন অপরিচিত ব্যক্তি তাঁর সঙ্গে যোগাযোগ করে কাজের বিষয়ে বিস্তারিত জানান। কাজটি হল অনলাইনে নির্দিষ্ট কিছু পোস্টে লাইক করা। মাঝেমাঝে সেই পোস্টগুলি সমাজমাধ্যমে ছড়িয়ে দিতে হবে। এর জন্য মাসিক বেতনও আছে। তবে অবিনাশকে তার আগে কিছু টাকা জমা রাখতে হবে। বেতনের সঙ্গে সেই টাকা ফেরত দিয়ে দেওয়া হবে। বিশেষ চাপ না থাকায় চাকরির পাশাপাশি এই কাজটি করবেন বলে ঠিক করেন অবিনাশ। তাঁর সেই সিদ্ধান্তই কাল হল।

Advertisement

কিছু টাকা জমা দিয়ে কাজ শুরু করতেই ফাঁদে পা দিলেন তিনি। অবিনাশ বুঝতেই পারেননি, প্রতিটি লাইকে এক লক্ষ টাকা করে উধাও হয়ে যাচ্ছে ব্যাঙ্ক থেকে। টাকা কেটে নেওয়ার মেসেজ যখন তাঁর চোখে পড়ে, তত ক্ষণে ২০টি লাইক দিয়ে ফেলেছেন তিনি। মোট ২০ লক্ষ টাকা খোয়া যায়। তড়িঘড়ি স্থানীয় থানায় অভিযোগ করেন তিনি। তবে অনলাইনে আর্থিক প্রতারণার তদন্তে নেমে ঘটনার কিনারা করা যায়নি বেশির ভাগ ক্ষেত্রেই। এ ক্ষেত্রেও খোয়া যাওয়া টাকা ফেরতে পাননি অবিনাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন